Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৭:১৩ পিএম | আপডেট : ১০:২৭ পিএম, ২২ জানুয়ারি, ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন করে শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রতিটি শিল্প নগরীতে বর্জ্য শোধনাগার (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট বা ইটিপি) স্থাপন করার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে জলাভূমি ভরাট না করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ইটিপি ছাড়া শিল্প নগরীর কোন প্রকল্প অনুমোদন দেয়া হবে না। এছাড়া উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে মন্ত্রীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

মঙ্গলবার (২২ জানুয়ারি) শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি। সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থিত ছিলেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা সাংবাদিকদের জানান।

প্রধানমন্ত্রী অর্জিত প্রবৃদ্ধি ধরে রাখতে প্রকল্প বাস্তবায়নের দিকে বিশেষভাবে নজর রাখার নির্দেশ দিয়ে ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সব ধরণের কার্যক্রম দ্রুত এগিয়ে নেয়ার কথা বলেন।

একনেক সভা সূত্রে জান যায়, ১০২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ‘গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’ সংশোধিত প্রকল্পের অনুমোদন দেয়া হয়। কিন্তু প্রকল্পের আওতায় কোনো ইটিপি ছিল না। তাই দ্রুত সময়ের মধ্যে প্রকল্প এলাকায় ইটিপি স্থাপনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাএকনেক আরো বলেন, অনুমোদনের পর থেকে যেন প্রকল্পের মেয়াদ ধরা হয়। একই সঙ্গে ভূমি অধিগ্রহণে সব সময় তিনগুণ দাম দিতে হবে। যাতে সবাই জমি দিতে উৎসাহিত হয়। অনেকে পিতা-মাতার স্মৃতি বিজড়িত জমি দিতে চায় না। এম এ মান্নান প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, আমরা এক টাকার জমি তিন টাকা দিয়ে অধিগ্রহণ করবো। ফলে সবাই জমি দিতে উৎসাহিত হবে। ভালোবেসে জমি অধিগ্রহণ করতে চাই। এ জন্য তিনগুন দাম দিয়ে ভূমি অধিগ্রহণ করতে হবে। তাহলে মানুষ জমি দিতে আগ্রহ দেখাবে।

উন্নয়ন প্রকল্পের মান ঠিক রেখে গতি বাড়ানেরা নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আরো দ্রুত কাজ করতে হবে। কাজের মান বাড়াতে হবে। পরিরকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কাজের ক্ষেত্রে গতি বৃদ্ধি পেলে প্রবিদ্ধি বাড়ানো সম্ভব। জনগনের অর্থ খরচে আমরা আরও সতর্ক হবো। তবে প্রয়োজন অনুযায়ী খরচের বিপক্ষে আমি নই। কাজ করতে গিয়ে সময় অপচয় করা যাবে না। আজকে আমাদের প্রধানমন্ত্রী মাত্র দুই ঘণ্টায় একনেক সভা সমাপ্ত করে দিয়েছেন। আমাদের প্রধানমন্ত্রী এখন সময়ের বিষয়ে খুবই সচেতন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ