Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতি মরণ ব্যাধির মতো ছেয়ে গেছে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ৯:৩৪ এএম | আপডেট : ১:৫৪ পিএম, ২০ জানুয়ারি, ২০১৯

দেশে দুর্নীতি ব্যাধির মতো ছেয়ে গেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সমাজ থেকে দুর্নীতি দূর করতে হবে। সেই লক্ষ্য (দুর্নীতি-সন্ত্রাস থেকে মুক্তি) অর্জনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সবাইকে কাজ করতে হবে। জঙ্গিবাদ, সন্ত্রাস ও দুর্নীতির মতো কাল ব্যাধি থেকে দেশকে মুক্ত করতে হবে।

আজ রোববার সকালে বাংলাদেশ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রাখতেই হবে। যারা এই কঠিন কাজ সম্পন্ন করছেন, তাতের ধন্যবাদ জানাচ্ছি। মাদকের খারাপ দিকগুলো সমাজে বেশি বেশি প্রচারের মাধ্যমে এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে।

উপজেলা পর্যন্ত সরকারি কর্মকর্তাদের আবাসন সংকট নিরসন করা হবে জানিয়ে তিনি বলেন, মানুষকে নিরাপদ জীবন দেয়াই আমাদের লক্ষ্য। মনে রাখতে হবে, অবশ্যই সমাজ থেকে দুর্নীতি দূর করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের লোকবল অনুযায়ী যানবাহন, জলযান ও পরিবহন সুবিধা নিশ্চিত করা হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে অবশ্যই পরিকল্পনা মাফিক চাহিদাপত্র প্রণয়ন করতে হবে৷

তিনি বলেন, দেশের অর্থনীতির আকার যতো বাড়ছে, ততোই বাড়ছে রাস্তায় যানবাহনের সংখ্যা। ট্রাফিক সমস্যা এখন বড় সমস্যা। দুর্ঘটনার জন্য চালকের পাশাপাশি, পথচারী ও নাগরিকরাও দায়ী। জীবনের ঝুঁকি নিয়েও মানুষ কেন অস্বাভাবিক আচরণ করে, তা বুঝি না। যানজট নিরসনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আরো কার্যকর ভূমিকা রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে। উন্নয়ন প্রকল্পগুলো যাতে যথাযথভাবে বাস্তবায়ন হয়, সে জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সার্বিক নিরাপত্তা বজায়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কার্যকর ভূমিকা গ্রহণ করতে হবে৷

মানুষের জীবনের জানমালের নিরাপত্তাসহ সার্বিকভাবে শান্তিপূর্ণ পরিবেশ ধরে রাখতে হবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, বিগত সরকারগুলোর মতোই প্রধানমন্ত্রী এবারও দায়িত্ব নেয়ার পর মন্ত্রণালয়ের কাজে গতি আনতে মন্ত্রণালয়গুলো পরিদর্শন করার উদ্যোগ গ্রহণ করেন। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এভাবে পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবগুলো মন্ত্রণালয় পরিদর্শন করবেন বলে জানা গেছে।

 



 

Show all comments
  • Md. Mofazzal Hossain ২০ জানুয়ারি, ২০১৯, ২:০১ পিএম says : 1
    You and your government are working since last 10 years, how crime and unethical activities increased top to bottom? Who will answer this?
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ২০ জানুয়ারি, ২০১৯, ৪:০৮ পিএম says : 0
    Thank you dear PM for acknowledging the truth. Now please take action to remove it.
    Total Reply(0) Reply
  • jack ali ২০ জানুয়ারি, ২০১৯, ৪:৪২ পিএম says : 1
    Who is responsible?????????????????????????????????
    Total Reply(0) Reply
  • নাই ২০ জানুয়ারি, ২০১৯, ৭:০৮ পিএম says : 1
    বাংলাদেশ জিন্দা বাদ
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ২০ জানুয়ারি, ২০১৯, ৯:৩৫ পিএম says : 1
    BNP-Jamat are responsible for this corruption. So start arresting the BNP-Jamat activists & leaders with full force. Joy Bangla.
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ২১ জানুয়ারি, ২০১৯, ৩:০৬ এএম says : 0
    জীবনের সত্য কথা দুরনীতি মহা ভোট চুরি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ