Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমদানিপত্রের আবেদন কমেছে ৭২ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

কোন ব্যবসায়ী যদি বিশ্বের এক দেশ থেকে অন্য কোনো দেশে পণ্য আমদানি করতে চান তাহলে তাকে আমদানিপত্রের আবেদন বা এলসি ওপেন করতে হয়। বিভিন্ন কারণে দেশের সার্বিক এলসি খোলার হার উঠা নামা করে। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ৭১ দশমিক ৭৬ শতাংশ কমেছে খাদ্য পণ্য চাল এবং গম আমদানিপত্রের আবেদন। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জুলাই-নভেম্বর পর্যন্ত চাল এবং গমের বিপরীতে ৬২ কোটি ৬ লাখ ডলারের আমদানিপত্র জমা পড়েছে। কিন্ত আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২১৯ কোটি ৭৩ লাখ ডলার। খাদ্য পণ্যের পাশাপাশি মূলধনী যন্ত্রপাতির আমদানিপত্রেও টান পড়েছে। একই সময়ে প্রায় ২৭ শতাংশ কমেছে ম‚লধনী যন্ত্রপাতির আমদানির আবেদন। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত মূলধনী যন্ত্রপাতিতে ১৯২ কোটি ৯০ লাখ ডলারের আবেদন করা হয়েছে। কিন্ত ২০১৭ সালের একই সময়ে এর পরিমাণ ছিল ২৬২ কোটি ৭১ লাখ ডলার। মোটের উপরে ২০১৭ সালের প্রথম পাঁচ মাসের তুলনায় ২০১৮ সালে প্রায় ৩১ শতাংশ কমেছে আমদানিপত্রের আবদন।
সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনী বছরে ব্যবসায়ীরা যে কোনো ধরনের পণ্য আমদানি করতে ভয় পান। নির্বাচনের কারেণে সড়ক অবরোধের মতো অপ্রীতিকর ঘটনা ঘটলে ক্ষতিগ্রস্ত হতে হয় তাদের। নতুন বছরের জনুয়ারি মাস থেকে আবারে গতি ফিরবে বলে আশা করছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ