Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনীতির চালকের আসনে বসবে বেসরকারি খাত

আর্থিক খাতের অবস্থা ততটা খারাপ নয়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশা প্রকাশ করে বলেছেন, বেসরকারি খাতের উদ্যোক্তারা আবারও বিনিয়োগে ফিরে আসবেন। একই সঙ্গে আগামী পাঁচ বছরে অর্থনীতির চালকের আসনে বসবে বেসরকারি খাত। যারা টাকা নিয়ে বিদেশে চলে গেছে, তারাও ফিরে আসবে। যারা এখনও বিনিয়োগ করছেন না, তারাও আসবেন। তাদেরকেও ফিরিয়ে আনবো। যে যেখানেই থাকুক দেশেই বিনিয়োগ করবে। আগামী ৫ বছরে অনেকেই ফিরবেন। মুস্তফা কামাল বলেন, আগামী পাঁচ বছরে অর্থনীতির চালকের আসনে বসবে বেসরকারি খাত। যারা টাকা নিয়ে বিদেশে চলে গেছে তারাও ফিরে আসবে। যে যেখানে থাকুক দেশেই বিনিয়োগ করবে। কারণ এ সময়ে দেশে ব্যবসা বান্ধব (ডুয়িং বিজনেস) পরিবেশ তৈরি করা হবে। তিনি বলেন, অর্থনীতিকে এগিয়ে নিতে আগামী পাঁচ বছরে উন্নয়ন প্রবৃদ্ধি, উৎপাদন এবং কর্মসংস্থানমহৃখী কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী হিসাবে দ্বিতীয় দিনে আগের কার্যালয়ে (পরিকল্পনা মন্ত্রণালয়ে) বসে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, কস্ট অব ডুয়িং বিজনেস পরিবেশ সহজ করা হবে। একই সঙ্গে ব্যবসার পরিবেশ আরও সহজ করা হবে। ফলে দেশি-বিদেশি বিনিয়োগ অনেক আসবে। এছাড়া অর্থনীতিকে এগিয়ে নিতে মূল লক্ষ্য থাকবে প্রো ডেভেলপমেন্ট, প্রো গ্রোথ, প্রো ম্যানুফ্যাকচারিং ও প্রো-কর্মসংস্থানমুখী কার্যক্রম বাস্তবায়ন করা।
যারা কর দেওয়ার, তারা দেবেন বলেই আশা প্রকাশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যারা কর দেন তাদেরকে আহত না করেই রাজস্ব আয় বাড়াতে হবে। তিনি বলেন, যারা যোগ্য, তাদের সবাইকে করের আওতায় আনা হবে। এ বিষয়ে আমি দ্রুত সিদ্ধান্ত নেবো। সেই সঙ্গে বৈঠক করবো, কোন খাতে কত রেট নির্ধারণ করা যায়, কোন খাত থেকে বেশি রাজস্ব আসবে, তাও নির্ধারণ করবো। দেশের অর্থনীতি শক্তিশালী হলেও কিছু জায়গায় বিতর্ক রয়েছে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, সেটি হচ্ছে আর্থিক খাতে খারাপ অবস্থা।
তবে পত্র-পত্রিকায় যেভাবে আসে কিংবা যতটা শুনা যায় আর্থিক বা ব্যাংক খাতের অবস্থা ততটা খরাপ নয়। এরপরও আর্থিক খাতের যতটুকু খারাপ অবস্থা আছে তা আগে মূল্যায়ণ করা হবে। তবে, যতটা শুনতে পাই, ততটা খরাপ অবস্থা নয়। যদি ব্যাংকিং খাত বা আর্থিক খাত অতটা খারাপ হতো, তাহলে সার্বিক অর্থনীতি এতটা উন্নত হলো কীভাবে? অর্থনীতিতে গতিবেগ আসলো কীভাবে, প্রবৃদ্ধি হলো কীভাবে? তবে যেসব যেটুকু সমস্যা আছে, তা সমাধানের জন্য ব্যবস্থা নেয়া হবে। মুস্তফা কামাল বলেন, আমি মনে করি, এ সমস্যা সমাধানের সহজ উপায় হচ্ছে সংস্কার। অর্থনীতিতে অনেক দুর্বল জায়গা আছে দীর্ঘদিন হাত দেওয়া হয়নি বা সংস্কার করা হয়নি। অনেক আইন আছে যার কোনো বাস্তবতা এখন নেই। পুরাতন এই আইন কতটুকু কার্যকর ভূমিকা রাখতে পারছে, তা জানতে হবে। সেসব জায়গা নিয়ে ভাবতে হবে। এখন সারা বিশ্বের এখন চতুর্থ শিল্প বিপ্লব চলছে। এ কারণে অর্থনীতির সংস্কার কার্যক্রম বাস্তবায়ন আরও জরুরি।
সদ্য সাবেক হওয়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রশংসা করে নতুন অর্থমন্ত্রী বলেন, তিনি অনেক কিছুই করেছেন। অর্থনীতি গতিশীল করতে তাঁর অবদান রয়েছে। তিনি অর্থনীতিকে গতিশীল রাখতে কাজ করেছেন। তিনি যে বয়সে কাজ করেছেন, আমরা ওই বয়সে তা পারবো কি না জানি না। আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা এত দিন অনেক অবকাঠামো তৈরি করেছি। সেগুলোর এগিয়ে চলছে। এগুলোর পাশাপাশি বিশ্বাস হচ্ছে, শক্তিশালী অবকাঠামো। মানুষকে আস্থার জায়গায় নিয়ে যাওয়া। মানুষের মধ্যে যখন বিশ্বাস জন্ম হবে, তখন তারা সম্পূর্ণরুপে কাজ করার জন্য এগিয়ে আসবে। এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট নতুন কিছু নয়। তবে বাজে শুধু এক বছরের আয়-ব্যয়ের হিসাব নয়। বাজেটে এ বছরের কথা থাকবে। আগামী ৫ বছরে কী থাকবে, তার রিফ্লেক্ট থাকবে। এখনকার চাহিদা ও আগামী ৫ বছরের চাহিদা নিরূপণ করতে হবে। তারপর সিদ্ধান্ত নিতে হবে। আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি আগেই বলেছি, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আবারও একটি দেশকে পেছনে ফেললো। এভাবে বাংলাদেশ এগিয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।#



 

Show all comments
  • Emran ৯ জানুয়ারি, ২০১৯, ৪:৫৮ এএম says : 0
    যারা অন্য দেশের ভাল অর্থমন্ত্রী তাদের সাথে পরামর্শ নিন, কিভাবে ভাল করা যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ