Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন স্বাস্থ্যমন্ত্রী কে হচ্ছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

এক ডজন চিকিৎসক একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। আর তাই নতুন সরকারে স্বাস্থ্যমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে চিকিৎসক মহলে চলছে আলোচনা। চিকিৎসকদের কেউ মোহাম্মদ নাসিমকেই স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। একই সঙ্গে কেউ কেউ নির্বাচিত চিকিৎসকদের মধ্যে থেকেই স্বাস্থ্যমন্ত্রী চান। আবার অনেকে নির্বাচিতদের বাইরে থেকেও ক্লিন ইমেজের চিকিৎসক যারা নির্বাচনে অংশগ্রহণের কথা থাকলেও দলের স্বার্থে অন্য প্রার্থীকে ছাড় দিয়েছেন তাদের মধ্যে থেকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন। এক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সাবেক সাধারণ সম্পাদক এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি প্রফেসর ডা. ইকবাল আর্সলানের নাম উঠে আসছে।
একাদশ জাতীয় সংসদে চিকিৎসকদের মধ্যে নির্বাচিতরা হলেন- সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাবেক সভাপতি প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক (সাতক্ষীরা-৩), সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি (চাঁদপুর-৩), প্রফেসর ডা. হাবিবে মিল্লাত মুন্না (সিরাজগঞ্জ-২), ঢাকা শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. আবদুল আজিজ (সিরাজগঞ্জ-৩), ডা. মো. মুরাদ হাসান (জামালপুর-৪) জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার (গাইবান্ধা-৩), এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা ও সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান (ঢাকা-১৯), সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি ডা. মো. আনোয়ারুল আশরাফ খান (নরসিংদী-২), সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য ডা. আফসারুল আমিন (চট্টগ্রাম-১০), জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক প্রফেসর ডা. মনসুর রহমান (রাজশাহী-৫), জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (চাঁপাইনবাবগঞ্জ-১) ও মেজর জেনারেল (অব.) প্রফেসর ডা. নাসিরউদ্দিন (যশোর-২)।
সূত্র মতে, সরকারের বিগত দশ বছরের শাসনামলে নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রথম দফায় স্বাস্থ্যমন্ত্রী ছিলেন প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক। পরবর্তীতে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম স্বাস্থ্যমন্ত্রী হন। গত রোববারের নির্বাচনে বিজয়ী দল আওয়ামী লীগের আগের মন্ত্রিসভা এখনও বহাল রয়েছে। আর তাই নতুন সরকারে স্বাস্থ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে চিকিৎসক মহলে চলছে আলোচনা।



 

Show all comments
  • Md Kafait Khan ১ জানুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    'এজিদের' বিজয়ের চেয়ে 'ইমাম হোসেনে' র পরাজয় অনেক বেশি গৌরবের।
    Total Reply(0) Reply
  • Hafizur ১ জানুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    আমি হবো
    Total Reply(0) Reply
  • মেহেদি হাসান ১ জানুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    We want continuation of our progress
    Total Reply(0) Reply
  • Nazmul Hassan ১ জানুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    AL are absolutely right! Thanks to PM Sheikh Hasina
    Total Reply(1) Reply
    • bika ১ জানুয়ারি, ২০১৯, ৪:১৪ এএম says : 4
      Thanks SK Hasina for selling this country to India.
  • moinul islam ১ জানুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    whatever happened, we need a clean Dhaka, need clean footpath and horn free vehicles, we are not angry with our honorable prime minister but we also not willing to tolerate local small "pati" leaders unlawfull activities. they actually erasing all good work of government.
    Total Reply(0) Reply
  • ataur ১ জানুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    Only CARETAKER Govt can save us. Awamilig lost everything. Now they are National Thief Party. Fair election is NEVER possible by Awamilig.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ