Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচনী বলপ্রয়োগসহ আচরণবিধি লঙ্ঘনের সব অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের আহ্বান টিআইবি’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ৫:৩৬ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের বিভিন্ন অঞ্চলে সহিংসতার ঘটনায় অন্তত ১৯ জন নিহত এবং আরো অনেকের আহত হওয়া, বলপ্রয়োগসহ আচরণবিধি লঙ্ঘণের অভিযোগ উত্থাপনের ফলে নির্বাচন ও তার ফলাফল প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এছাড়া রাজধানী ঢাকাসহ সারাদেশে গণপ্রতিনিধিত্ব আদেশ লঙ্ঘনের সব অভিযোগ গণমাধ্যমসূত্রে জানা গেছে তার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে সংস্থাটি।
সোমবার এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন,একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা ও বলপ্রয়োগসহ নির্বাচনী আচরণবিধির বহুমুখী লঙ্ঘনের যেসব অভিযোগের কারণে নির্বাচন ও তার ফলাফল প্রশ্নবিদ্ধ হয়েছে, তার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের ওপর ভিত্তি করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
তিনি বলেন, আমরা শুরু থেকেই সব পক্ষের জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করার দাবি জানিয়ে এসেছি। কিন্তু দেশীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে একটি প্রতিদ্বন্দ¦ী জোটের প্রার্থী ও সমর্থকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা, হামলা ও নির্যাতনের সংবাদ প্রচারিত হয়েছে, যা গণতন্ত্রের জন্য অশনিসংকেত। এমনকি নির্বাচনের আগের রাতে এবং নির্বাচনের দিনও এমন হয়রানি চলেছে বলে অভিযোগ উঠেছে। এতে করে গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি দেশের জনগণের আস্থাহীনতা সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।
ড. জামান বলেন, একটি জোটের পোলিং এজেন্টরা বেশিরভাগ ক্ষেত্রে ভোটকেন্দ্রে আসতে না পারার অভিযোগের বিষয়টি যেভাবে প্রধান নির্বাচন কমিশনার এড়িয়ে যেতে চেয়েছেন তা একদিকে যেমন বিব্রতকর, অন্যদিকে তাঁর নেতৃত্বাধীন নির্বাচন কমিশন তার সাংবিধানিক দায়িত্ব কার্যকরভাবে পালন করতে পেরেছে কিনা সে উদ্বেগ আরো ঘনীভূত করেছে।
ড. জামান বলছেন, গণপ্রতিনিধিত্ব আদেশ লঙ্ঘন করে বিরতির নামে ভোট গ্রহণ বন্ধ রাখার মতো ন্যক্কারজনক ঘটনা ঘটেছে খোদ রাজধানীতেই। জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে যেভাবে সচিত্র প্রতিবেদন আকারে এই খবর প্রকাশিত হয়েছে তাকে অপপ্রচার বলে উড়িয়ে দেয়ার সুযোগ নেই। এছাড়াও ভোট গ্রহণ শুরু হওয়ার আগেই ব্যালট পেপার ভর্তি বাক্স নিয়ে বেরিয়ে যাওয়া, বহু ভোটার ভোট দেয়ার আগেই ব্যালট পেপার শেষ হয়ে যাওয়া, প্রার্থীকে ভোট কেন্দ্রে শারীরিকভাবে লাঞ্ছিত করা ইত্যাদি ঘটনার প্রতিটির সুষ্ঠু তদন্ত হওয়া অত্যন্ত জরুরি বলে মনে করে টিআইবি।
ড. জামান বলছেন, নির্বাচন কমিশন কর্তৃক তদন্ত করে এসব ক্ষেত্রে তাঁদের ব্যর্থতা নিরূপণ করা এবং তা জনসমক্ষে প্রকাশ করা অপরিহার্য। অন্যদিকে নির্বাচন কমিশনকে নিয়ে আস্থার সংকটের প্রেক্ষিতে কমিশনের গৃহিত পদক্ষেপের পাশাপাশি সরকারের প্রতি আমাদের জোরালো আহ্বান থাকবে, এসব অভিযোগ আমলে নিয়ে বিচার বিভাগীয় তদন্তের উদ্যোগ নিন। যে অভূতপূর্ব নির্বাচনের মাধ্যমে সৃষ্ট অভূতপূর্ব ফলাফলের উপর ভিত্তি করে নতুন সরকার গঠিত হবে তার আত্মবিশ^াস, মর্যাদা, আস্থা ও গ্রহণযোগ্যতা নিশ্চিত করার স্বার্থেই এই তদন্ত অবশ্যকরণীয় বলে মন্তব্য করেন টিআইবি’র নির্বাহী পরিচালক।

 

 

 

 



 

Show all comments
  • Kamrul hasan ৩১ ডিসেম্বর, ২০১৮, ৬:০৫ পিএম says : 0
    কিছু বিজয়ও হয় লজ্জার, অগৌরবের, অসম্মানের। ১৭৫৭ সালের পলাশী প্রান্তরেও মীর জাফরের বিজয় হয়েছিল। মীর জাফর এখন একটি ঘৃনীত গালির নাম। অথচ পরাজিত নবাব সিরাজউদদৌলার জন্য এখনো মানুষ চোখের পানি ফেলে। কারবালা বিজয়ের নায়ক ইবনের জিয়াদের কবর কোথায় কেউ তা জানে না। সাড়ে তের'শত বছর আগ থেকে এখনো পর্যন্ত এজিদ নামটি কেউ রাখেনি। সব বিজয়ই বা বিজয়ীর নাম ইতিহাসে স্বার্ণাক্ষরে লেখা হয় না, কিছু বিজয় বা নাম ইতিহাসের আস্তাকুঁড়েও নিক্ষিপ্ত হয়। এই নির্বাচন, নির্বাচন কমিশন, পুলিশ, র্যাব, বিজিবি, সেনাবাহিনী, প্রশাসন এবং ক্ষমতাসীন দল ও তাদের কর্মকান্ড ইতিহাসে লিখা থাকবে। তবে তা স্বর্ণাক্ষরে নয়, থুঁথুঁর কালীতে ! হৃদয়ের মণিকোঠায় নয়; ঘৃণার আস্তাকুঁড়ে ! পুনরায় শান্তিপূর্ণ নির্বাচন করুন বাংলার জনগণ মানি না এই নির্বাচ।
    Total Reply(0) Reply
  • আমার অধিকার ফিরিয়ে দাও ৩১ ডিসেম্বর, ২০১৮, ৬:২২ পিএম says : 0
    বর্তমান যে অবৈধ সরকার গুমের মাষ্টার অভ্যাসগত ভাবেই গণতন্ত্র ও গুম হয়ে গেছে দিন দিন গুমের পরিমাণ এতো বেশী হয়ে গেছে যে গুম এখন গুমোট বেঁধে যে কোনো মূহুর্তে বিশাল আকারে বিষ ফোড়ন ঘটে যাওয়ার ১০০ ভাগ সম্ভাবনা রয়েছে এবং সেটা খুব দুরুতো সময়ের ভিতরই ঘটতে যাচ্ছে দেশে গুমোট বাঁধা পরিবেশ সেই ইঙ্গিতই বহন করছে।।
    Total Reply(0) Reply
  • Kurban ৩১ ডিসেম্বর, ২০১৮, ৯:৩৯ পিএম says : 0
    এত ভাল ইলেকসন আমার মনে হয্ ইতিহাসে কোন দিন হয্ নাই ঝামেলা মুকতো আমাদের ভোট একজন পুলিশ দিল
    Total Reply(0) Reply
  • হাবিব ৩১ ডিসেম্বর, ২০১৮, ৯:৫৯ পিএম says : 0
    মিথার জয় ক্ষনিকের জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ