Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সবজি স্থিতিশীল থাকলেও বেড়েছে মুরগির দাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শীতের সবজিতে ভরপুর রাজধানীর বাজারগুলো। বেশিরভাগ সবজির দাম স্থিতিশীল থাকলেও হঠাৎ করেই দাম বেড়েছে ব্রয়লার মুরগির। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ৫ টাকা। এ নিয়ে দুই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বাড়ল ১৫ টাকা। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, আনন্দ বাজার, কাপ্তান বাজার, রামপুরা, মালিবাগ, হাজীপাড়া, খিলগাঁও বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

আনন্দ বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির বিক্রি করছেন প্রতি কেজি ১৩৫ থেকে ১৪০ টাকা। এক সপ্তাহ আগে এ বাজারের ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছেন ১৩০ টাকায়। দুই সপ্তাহ আগে বিক্রি হয়েছে ১২০ থেকে ১২৫ টাকায়। ব্যবসায়ী মো. সোলাইমান হোসেন বলেন, বাজারে সবজির দাম এখন তুলনামূলক কম। তবে গত দুই সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়ছে। এ মাসের শুরুতে ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছি ১২০ টাকায়। এখন ১৩৫ টাকার নিচে বিক্রি করার উপায় নেই। তিনি বলেন, হঠাৎ করেই আড়তে মুরগির দাম বেড়ে গেছে। আমাদেরই আগের থেকে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে কিনতে হচ্ছে। যে কারণে আমরাও বেশি দামে বিক্রি করছি। তবে দাম বাড়লেও চাহিদা কমেনি ব্রয়লার মুরগির।

খিলগাঁওয়ের ব্যবসায়ী রফিক সরদার বলেন, সাদা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৪০ টাকায়। লাল লেয়ার মুরগি বিক্রি করছেন ১৯০ টাকা। আর সাদা লেয়ার মুরগি বিক্রি করছেন ১৭০ টাকায়। মুরগির দামের বিষয়ে এ ব্যবসায়ী বলেন, সব ধরনের মুরগির দাম বেড়েছে। দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগির কেজি বিক্রি করেছি ১২৫ টাকায়। লাল লেয়ার মুরগি বিক্রি করেছে ১৭০ টাকা। আর সাদা মুরগি বিক্রি করেছি ১৪০ টাকায়।

দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, কী করণে দাম বেড়েছে আমরা বলতে পারব না। এটা ফার্মের মালিকরা ভালো বলতে পারবেন। আমরা বেশি দামে কিনে আনার কারণে বেশি দামে বিক্রি করছি। আবার যখন কম দামে কিনতে পারব, তখন কম দামে বিক্রি করব।
রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫ টাকা। এ নিয়ে গত দেড় মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ২০ টাকা। পেঁয়াজের পাশাপাশি স্বস্তি দেখা দিয়েছে সবজির দামে। যদিও কিছুটা দাম বেড়েছে বেগুনের। গত সপ্তাহে ১০ থেকে ২০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা কেজি। তবে পেঁয়াজ-মরিচসহ অন্য সবজির দাম স্থিতিশীল রয়েছে। দাম অপরিবর্তিত রয়েছে নতুন আলুর। আগের সপ্তাহের মতোই নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। গাজর আগের সপ্তাহের মতোই ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

শীতের সবজি হিসেবে পরিচিত ফুলকপি বাজার ও মানভেদে পাওয়া যাচ্ছে ১০ থেকে ৩০ টাকায়। লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা পিস। কাঁচা টমেটো বিক্রি হচ্ছে ২০-৪০ টাকা কেজি। মুলা বিক্রি হচ্ছে কেজি ১০ থেকে ২০ টাকা। পালং শাক বিক্রি হচ্ছে ৫-১৫ টাকা। লাল ও সবুজ শাক বিক্রি হচ্ছে ৫-১০ টাকা আঁটি। লাউ শাক পাওয়া যাচ্ছে ২০-৩০ টাকায়। দাম অপরিবর্তিত থাকা কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি। আগের মতোই গরুর গোশত ৪৮০-৫০০ টাকা এবং খাসির গোশত ৬৫০-৭০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ