Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ড. কামাল এত নিচে নেমে গেলেন -ওবায়দুল কাদের

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ৫:২১ পিএম

বিএনপি-জামায়াতের সঙ্গে জোট করায় ড. কামালের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সবচেয়ে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে-ড. কামাল হোসেন যে সুরে কথা বলছেন, তা তার মুখে মানায় না। তিনি এত নিচে নেমে যাবেন আওয়ামী লীগের বিরোধীতা করতে গিয়ে। আজ সোমবার নারায়ণগঞ্জের কাঁচপুরে দ্বিতীয় কাঁচপুর ও মেঘনায় দ্বিতীয় মেঘনা চার লেনের সেতুর কাজ পরিদর্শনে গিয়ে ওবায়দুল কাদের এ কথা বলেন।
বিএনপি-জামায়াতের রাজনীতির মধ্যে কোনো পার্থক্য নেই উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াতের বন্ধুত্ব পুরনো। নতুন করে ছদ্মবেশী গণতন্ত্রী ড. কামাল হোসেন, কাদের সিদ্দিকীসহ আরও কয়েকজন সাম্প্রদায়িক শক্তির সঙ্গে হাত মিলিয়ে ধানের শীষ মার্কায় ভোট করছেন। এটি স্ববিরোধী ও হাস্যকর। তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের ধারক শেখ হাসিনাবঙ্গবন্ধুর সঙ্গে ড. কামাল রাজনীতি করেছেন। আজকে বঙ্গবন্ধুর কন্যা তার প্রধান শক্র। তার কথাবার্তা আচার-আচরণ থেকে সেটিই মনে হয়। এ জন্য আমাদের তেমন কোনো মাথাব্যথা নেই। ওবায়দুল কাদের আরও বলেন, কামাল হোসেন, কাদের সিদ্দিকীরা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিরোধী পক্ষের শক্তির সঙ্গী হয়েছেন।তারা সাম্প্রদায়িক শক্তির সঙ্গে হাত মিলিয়েছেন।
‘মুক্তিযুদ্ধের চেতনা হচ্ছে-অসাম্প্রদায়িক চেতনা। আর কামাল হোসেনরা, যাদের সঙ্গে হাত মিলিয়েছে তারা মুক্তিযুদ্ধের বিরোধীশক্তি, স্বাধীনতার বিপক্ষের শক্তি এবং যুদ্ধাপরাধের পক্ষের শক্তি’-যোগ করেন কাদের। সারা দেশে নৌকার জোয়ার বসছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সরকার যে উন্নয়ন করেছে তা দেখে দেশের মানুষ সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। তারা শেখ হাসিনার নৌকায় ভোট দেবে। এ সময় সেতুমন্ত্রীর সঙ্গে ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের প্রধান প্রকৌশলী আব্দুস সবুর প্রমুখ।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৭ ডিসেম্বর, ২০১৮, ৮:২০ পিএম says : 0
    কি যে বলো? হুস ঠিক আছে?
    Total Reply(0) Reply
  • রিপন ১৭ ডিসেম্বর, ২০১৮, ৯:৩২ পিএম says : 0
    ধানের শীষ স্বাধীনতার স্বপক্ষের প্রতীক, বাংলার আপমর গণমানুষের হৃদয়ে তার পাকাপোক্ত স্থায়ী আসন। ধানের শীষ এবং বাংলাদেশ আর বাংলার নিসর্গ প্রকৃতি আর গণমানুষ এক হয়ে গেছে, অবিচ্ছেদ্য হয়ে আছে। ড. কামাল সঠিক পথেই আছেন। ঐক্যফ্রন্ট গঠনের পূর্বশর্তই ছিল জামায়াত এতে থাকবে না। থাকলে ঐক্যফ্রন্ট হবে না। ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে (১৩ অক্টোবর, ২০১৮ তে, তারিখ ভুল হলে দয়া করে কেউ সংশোধন করে দেবেন) এবং জামায়াত এতে নেই। আজ তক্ ঐক্যফ্রন্টের সভা সমাবেশ র‍্যালি, পদযাত্রা, সাংবাদিক সম্মেলন, সংলাপসহ যত কর্মসূচি হয়েছে তার কোনটিতেই জামায়াতের নেতা নেই। জামায়াতের প্রতীক দাঁড়িপাল্লা বাতিল, নিবন্ধনও বাতিল। বেশ, কিন্তু জাময়াতকে নিষিদ্ধ কেন করলো না আ'লিগ? কেন জামায়াতের মনোনয়নপত্র আ'লিগ গ্রহণও করলো, করে জামায়াতকে নির্বাচনে দাঁড়াতে দিলো? এমনকি জামায়াত অন্য দলের প্রতীক ব্যবহার করে নির্বাচন করতে পারবে মর্মে অনুমোদনও আগেভাগেই দিয়ে রেখেছে ওই আ'লিগই। এখন জামায়াত নির্বাচনে দাঁড়ালে কোনভাবেই বলা যাবে না জামায়াত নির্বাচনে আসার জন্যে বিএনপি বা ঐক্যফ্রন্ট, বিশেষত, ড. কামাল দায়ী। দায়ী যদি কেউ হয় তবে তা খোদ আ'লিগই। জামায়াতকে নির্বাচনের মাঠ পর্যন্ত দুরভিসন্ধিমূলক তঞ্চকি ব্যর্থ অপকৌশলে টেনে এনেছে আ'লিগই, অন্য কেউ নয়। বাকি রইলো ধানের শীষ প্রতীক প্রসঙ্গ। জামায়াত আইনি কাঠামোর মধ্যে থেকেই বেছে নিয়েছে ধানের শীষ প্রতীক। তারা কেন্ নৌকা প্রতীক বেছে নিল না সেইটি তাদের ব্যাপার। ক্ষুদে এই বিশ্লেষণ থেকে এটিই প্রমাণিত হয়, জামায়াতের ব্যাপারে ড. কামাল, ঐক্যফ্রন্ট এবং বিএনপিকে ঘিরে যেসব পূর্বপরিকল্পিত দোষারোপ, কুৎসা রটিয়ে বেড়াচ্ছে আ'লিগ তা নির্জলা মিথ্যের বেসাতিমাত্র। ড. কামাল দীর্ঘজীবি হউন, বিজয়ী হউন। এমন বরেণ্য সুযোগ্য নিবেদিতপ্রাণ ত্যাগী নেতাকে যারা মর্যাদা দিতে জানলোনা তারা দুর্ভাগা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ