Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি পথের ভোটের কথা

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সারাদেশের ন্যায় চট্টগ্রামও বাইরে নয়। কুশায়ার চাদর বিছানো সকাল কিংবা রাত কোনো কিছুতেই আটকাতে পারছে না নির্বাচনী প্রচারণা। গত সোমবার প্রতীক বরাদ্দের পরই শুরু হয়ে গেছে নির্বাচনী ডামাঢোল।

ইট-পাথরের অট্টালিকার শহর ছাড়িয়ে গ্রামের মেঠোপথ সর্বত্রই আলোচনার কেন্দ্রবিন্দু হচ্ছে আসছে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই এবারের নির্বাচনকে ঘিরে মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠার কমতি নেই।

আজ বৃহস্পতিবার প্রচারণার চতুর্থ দিন হলেও প্রথম দিন সোমবার বিকাল থেকেই অবস্থা জমজমাট। ইতোমধ্যে শুরু হয়ে গেছে চায়ের কাপে ভোটের ঝড়। মার্কা নিয়ে প্রার্থীরা ছুটছেন ভোটারের ঘরে ঘরে। এখন পর্যন্ত বলা যায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে। তাই এ নির্বাচন নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই।
সাধারণ মানুষের প্রশ্ন সকল দলের অংশগ্রহণের মধ্যে নির্বাচন সুষ্ঠু হবে তো? কেন্দ্রের নিরাপত্তা কেমন থাকছে এরকম অনেক প্রশ্ন এখন মানুষের মুখে মুখে। চলতি বছর নির্বাচনী ভাবনা নিয়ে রেয়াজুদ্দিন বাজারের কাপড় ব্যবসায়ী আমির হামজা বলেন, দেখতে চাই শান্তিপূর্ণ পরিবেশ। যেন আমি ভোট দিয়ে কেন্দ্র থেকে সুস্থ শরীরে বাড়ি ফিরতে পারি।

আগ্রাবাদ এলাকার ব্যবসায়ী রাশেদুল আল মামুন নির্বাচন প্রসঙ্গে বলেন, সব দলের অংশগ্রহণে এবারের নির্বাচন ভোটারদের মাঝে এক উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। এতে আমার খুব ভালো লাগছে। তিনি জানান, চট্টগ্রামে উন্নয়নমূলক কর্মকান্ড, সন্ত্রাস এবং মাদক বিরোধী কর্মকান্ডে অগ্রণী ভূমিকা রাখতে পারবে সেই প্রার্থীকে আমার ভোট দেব।

জামাল খান এলাকার সবজি বিক্রেতা জসিম উদ্দিন বলেন, কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ থাকলে ভোট দিতে যাব। যদি কোন গন্ডগোলের আশঙ্কা দেখা যায় থাকে ভোট দিতে যাব না। চট্টগ্রামের ফুটবলার পারভেজের কথা, ক্রীড়া উন্নয়নসহ সুখে-দুঃখে যাকে আমরা কাছে পাই তাকেই আমি ভোট দেব।
শিল্পকলা একাডেমীতে আসা চার যুবকের কাছে জানতে চাওয়া হয়েছিল কেমন প্রার্থীকে ভোট দেবেন। এর উত্তরে তাদের পক্ষ থেকে আসাদ উল্লাহ বলেন, সন্দেহ নেই যে নির্বাচন কমিশন এক জটিল পরিস্থিতিতে এবং কঠিন নির্বাচন করতে যাচ্ছেন। সবার সঙ্গে ন্যায়বিচারের মধ্যদিয়ে নিষ্পত্তি হয়েছে নির্বাচন প্রক্রিয়া। তাদের সঠিক ও সাহসী সিদ্ধান্তে ভবিষ্যত সঙ্কট সমাধানের পথ যেমন ঘুচবে ঠিক তেমনি আমাদের চাওয়া শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশে পছন্দের প্রার্থীকে ভোট দিতে চাই। যারা চট্টগ্রামের উন্নয়নসহ দেশ এগিয়ে নেয়ার ব্যাপারে অবদান রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ