Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাঁধাকপির নানা গুণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

এই শীত মৌসুমে বাজারে আসা নানা রকম সবজির মধ্যে বাঁধাকপি অন্যতম। সাম্প্রতিক বছরগুলোতে অবশ্য শুধু শীতের সময়েই নয়, বছরের অন্যান্য সময়েও বাঁধাকপির দেখা পাওয়া যায়। এ সবজিটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী।
তাই শুধু সবজি হিসেবে নয়, সালাদ হিসেবেও বাঁধাকপি খাওয়ার অভ্যাস গড়ে তোলা যেতে পারে। কাঁচা বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই বাঁধাকপির পাতা কুচি করে কেটে সালাদ হিসেবে খাওয়া যেতে পারে। তবে বেশি সিদ্ধ হলে বেশিরভাগ উপাদান নষ্ট হয়ে যায়।
বাঁধাকপির সবুজ পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন ই ও পটাশিয়াম রয়েছে। এছাড়াও রয়েছে বিটা ক্যারোটিন, ফাইবার, ফোলেট এবং থিয়ামিন। এ সবজিটিতে এন্স মিথাইলমিথিওনিন নামের এক ধরনের কেমিক্যাল বিদ্যমান থাকায় আলসারের ব্যথা কমাতে সাহায্য করে।
জানা গেছে, বাঁধাকপি হরমোনজনিত ক্যান্সার, বিশেষ করে মেয়েদের ওভারিতে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।
সবুজ বাঁধাকপি ছাড়া বাজারে প্রচুর পরিমাণে লাল বাঁধাকপিও পাওয়া যায়। এটি অবশ্য সবুজ বাঁধাকপির মতো নরম হয় না। তবে সালাদ হিসেবে খাওয়া যেতে পারে। এ লাল বাঁধাকপিতে ফাইবার বেশি থাকে। এছাড়া এতে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি-ও বিদ্যমান।
বাঁধাকপি কেটে বেশিক্ষণ ফেলে রাখা যাবে না। পেপার ব্যাগ বা প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখতে হবে।
ব্রেস্ট ক্যান্সার এবং কোলন ক্যান্সারের জন্য বাঁধাকপি কার্যকর ভ‚মিকা পালন করে। অবশ্য, সবুজ বাঁধাকপির চেয়ে লাল বাঁধাকপিতে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের পরিমাণ বেশি থাকে। বাঁধাকপির ভেতরের অংশে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। তাই ফেলে না দিয়ে বাঁধাকপির পুরো অংশটাই সালাদ বা রান্নায় ব্যবহার করা ভালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ