Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর সুনির্দিষ্ট রূপরেখা দাবি টিআইবি’র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর সুনির্দিষ্ট অঙ্গীকার এবং বাস্তবায়নের রূপরেখা প্রদানের তাগিদ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি)। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রতিবছরের ন্যায় এবারও জাতিসংঘ ঘোষিত ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করেছে সংগঠনটি। এতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানসহ টিআইবি সদস্য ও কর্মীবৃন্দ, টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্যসহ নানা শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন। এ সময় দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট অংশীজনদের বিবেচনার জন্য ১০ দফা সুপারিশ তুলে ধরে টিআইবি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশে দুর্নীতিবিরোধী আইনী ও নীতি কাঠামোতে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সেই আইন চর্চা ও প্রয়োগে এখনও ব্যাপক ঘাটতি রয়েছে। বিশেষ করে ডিজিটাল নিরাপত্তা আইন ও সরকারী চাকরী আইনের মত বিপরীতমুখী নানা আইনের মাধ্যমে দুর্নীতিবিরোধী আইনের কার্যকারিতা নিশ্চিতের সম্ভাবনা হ্রাস পেয়েছে। তাই শুধু মুখে দুর্নীতি প্রতিরোধের কথা বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব হবে না। দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ করতে হবে। বিশেষ করে আসন্ন নির্বাচনের প্রেক্ষিতে দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর সুনির্দিষ্ট অঙ্গীকার এবং তা বাস্তবায়নে সুনির্দিষ্ট রূপরেখা থাকতে হবে।
তিনি আরো বলেন ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারায় মত ও তথ্য প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত হওয়ার চূড়ান্ত ঝুঁকি রয়েছে। অবিলম্বে এ আইনের বিতর্কিত ধারাসমূহ পরিবর্তন, সংশোধন এমনকি প্রয়োজনে আইনটি বাতিল করে নতুনভাবে প্রণয়ন করতে হবে। মানববন্ধনের পর ধানমন্ডিস্থ দৃক গ্যালারীতে দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮ এর পুরস্কার ঘোষণা এবং বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্ট ও আলোকচিত্রীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ