Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন আপিলেও বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ড ভ্যানপোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। একইসঙ্গে বিষয়ে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলেছেন। গতকাল বৃহস্পতিবার জামিন স্থগিতের জন্য রাষ্ট্রপক্ষের এক আবেদনের শুনানি করে প্রধান বিচারপতির নেতৃত্বে বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম; সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ। খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। বশির উল্লাহ পরে সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ ১৩ ডিসেম্বরের মধ্যে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছে। আর ব্যারিস্টার কায়সার কামাল বলেন, চেম্বার আদালত হাইকোর্টের জামিনের আদেশ স্থগিত না করে আপিলের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছিল। রাষ্ট্রপক্ষ এ রায়ের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করবে বলে এক সপ্তাহের সময় চেয়েছে। আপিল বিভাগ তা মঞ্জুর করেছে।
২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের পৌর এলাকার হায়দারপুল এলাকায় একটি কাভার্ড ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে। ঘটনার পরদিন চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে এ মামলা করেন। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়। কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক গত ১৩ সেপ্টেম্ববর এ মামলায় খালেদার জামিন আবেদন নামঞ্জুর করলে তার আইনজীবীরা হাইকোর্টে যান। তাদের আবেদনের শুনানি করে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের বেঞ্চ গত ২৮ নভেম্বর খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে।
এরপর রাষ্ট্রপক্ষ ওই জামিন আদেশ স্থগিতের আবেদন নিয়ে চেম্বার আদালতে গেলে চেম্বার বিচারপতি গত মঙ্গলবার রায় স্থগিত না করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার আবেদনটি আপিল বিভাগে তোলা হলে সর্বোচ্চ আদালত রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ