Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হংসবলাকা পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা মহানগর আ.লীগ নেতাদের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ হংসবলাকা।
গতকাল দুপুর সাড়ে ১২টায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন এ উড়োজাহাজটি পরিদর্শন ও এতে আরোহন করেন। তিনি ককপিটসহ বিমানটির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। নতুন এই বিমান ১ ডিসেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে এবং প্রধানমন্ত্রী এর নাম দেন হংসবলাকা। আগামী ১০ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে হংসবলাকা। বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, মন্ত্রণালয়টির জাতীয় সংসদে স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মাদ ফারুক খান, প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিমানের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। জানা গেছে, রেজিস্ট্রেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সব প্রক্রিয়া শেষ হতে প্রায় সপ্তাহখানেক সময় লাগবে। ঢাকা-লন্ডন ফ্লাইটের মধ্য দিয়ে এটি প্রথম বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু করবে।
উড়োজাহাজটির ইঞ্জিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক (জিই)। উড়োজাহাজটির শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে। উড়োজাহাজের নিয়ন্ত্রণ হবে ইলেকট্রিক ফ্লাইট সিস্টেমের মাধ্যমে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই উড়োজাহাজটি ওজনে হালকা। ভূমি থেকে উড়োজাহাজটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর মোট ওজন ১ লাখ ১৭ হাজার ৬১৭ কিলোগ্রাম, যা ২৯টি হাতির সমান! এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। হংসবলাকা দিয়ে লন্ডন, দাম্মাম ও ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম উড়োজাহাজটি চালাতে অন্যান্য বিমানের তুলনায় শতকরা ২০ ভাগ কম জ্বালানী খরচ হবে। ঘণ্টায় ৬৫০ কিলোমিটার বেগে উড়তে পারবে। এর আসন রয়েছে ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসের আসনগুলো বানিয়েছে অ্যাসটেলা। আর ইকোনমি ক্লাসের আসনগুলো হেইকোর বানানো। বিজনেস ক্লাসের আসনগুলো ৬৫ ইঞ্চি পিচ, ইকোনমি ক্লাসের আসন ৩১ ইঞ্চি পিচ। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ডিগ্রি পর্যন্ত সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরমদায়কভাবে বিশ্রাম নিতে পারবেন।
দুপাশের প্রত্যেক আসনের পাশে রয়েছে বড় আকারের জানালা। একসঙ্গে জানালার শাটার বন্ধ করা ও খোলা যাবে বোতাম টিপে। জানালা থেকে শুরু করে কেবিনেও রয়েছে মুড লাইট সিস্টেম। ফলে যাত্রীরা সহজেই পরিবর্তন করতে পারবেন লাইটিং মুড। দীর্ঘ সময় ভ্রমণেও যাত্রীরা যেন ক্লান্তি অনুভব না করেন সেজন্য এর ভেতরে এয়ার কমপ্রেসর সিস্টেম অন্যান্য উড়োজাহাজের তুলনায় উন্নত।
প্রসঙ্গত, ২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য দুই দশমিক এক বিলিয়ন ডলারের চুক্তি করে। হংসবলাকা যোগ হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টি।
ঢাকা মহানগর নেতাদের সাক্ষাত
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা মহানগর আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃ প্রতীম সংগঠনের নেতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ সময় শেখ হাসিনা ছাড়াও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ নির্বাচনে দায়িত্বশীল নেতারা উপস্থিত ছিলেন।
গতকাল বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ঢাকা মহানগর নেতারা দেখা করেন। বৈঠকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মহানগর আওয়ামী লীগ দক্ষিণ ও উত্তর এবং মহানগর সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, শিগগিরি দুই এক দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলে গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মিসবাহ উদ্দিন সিরাজ, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেনসহ আরও দুই একজন নেতার সাথে দেখা করার কথা আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। #



 

Show all comments
  • Khurshid Alam ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
    Good looking PM, God will save you
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১১ এএম says : 0
    সব ধরনের উদ্বোধনে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা আছে।সেটা কই?
    Total Reply(0) Reply
  • মোঃ জসিম উদ্দিন ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১২ এএম says : 0
    Wow
    Total Reply(0) Reply
  • Mohammad Abu Sufian ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১৬ এএম says : 0
    ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। কিন্ত এতে কি বিমান বাংলাদেশ লাভ না করলেও লোকসান হবে নাতো।
    Total Reply(0) Reply
  • Md J Hossain ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ এএম says : 0
    দেশের স্টিয়ারিং যতদিন থাকবে শেখ হাসিনার হাতে, ততদিন বাংলাদেশ মাথা উচুঁ করে থাকবে
    Total Reply(0) Reply
  • Soroar Hasan ৬ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ এএম says : 0
    আমার দেশের অহংকার।। সাবাস প্রধানমন্ত্রী।। এগিয়ে যান, আমরা আছি আপনার সাথে।। জয় বাংলা।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ