Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ময়নামতি যুদ্ধ সমাধিতে ১০ রাষ্ট্রদূতের শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১:৪০ এএম, ১০ নভেম্বর, ২০১৮


ময়নামতি যুদ্ধ সমাধিতে শ্রদ্ধা জানালো ১০ দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিগণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের নিহত সৈনিকদের সমাধি ক্ষেত্র কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্টিতে গতকাল শুক্রবার সকালে শ্রদ্ধা জানান তারা। এ সময় সেখানে সৈনিকদের করুণ বিউগলের সুর বেজে উঠে।
কমনওয়েলথ দিবস উপলক্ষে প্রতিবছর ৯ নভেম্বর কুমিল্লা ময়নামতি সেনানিবাস সংলগ্ন কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে ফরিজপুর এলাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের সমাধি ক্ষেত্র ‘ময়নামতি ওয়ার সিমেট্টি’তে শ্রদ্ধা জানাতে আসেন কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ প্রতিনিধিরা। গতকাল শুক্রবারও দিবসটিকে স্মরণে রেখে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত হাইকমিশনার কানভের নেতৃত্বে বাংলাদেশসহ ১০ দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা ময়নামতি ওয়ার সিমেট্টিতে আসেন। এসময় তারা নিহতদের স্মরণে সমাধির পশ্চিম পাশে ক্রুশবিদ্ধ বেদীতে পুস্পস্তবক অর্পণ শেষে দাঁড়িয়ে নিরবতা পালন করেন। তখন ময়নামতি সেনানিবাসের একদল চৌকষ সৈনিকের বিউগলের সুর বেজে উঠে। পরে তারা ওয়ার সিমেট্টি ঘুরে দেখেন। উপস্থিত অন্যান্য দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা হলেন, জার্মানের রাষ্ট্রদূত পিটার তাহরু হলতি, ফ্রান্সের মেরি এনিক বাউরদিন, জাপানের হিরুইয়াসু ইজুমি, অষ্ট্রেলিয়ার জুলিয়া নিবলেট, কানাডার বেনয়িট প্রিফনটেইন, শ্রীলংকার ক্রিশান্তি ডি সিলভা, আমেরিকান দূতাবাসের প্রতিনিধি জুয়েল রিফম্যান, ভারতীয় দূতাবাসের প্রতিনিধি ব্রিগেডিয়ার জে এস চিমাসহ অন্যান্যরা। বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সেনানিবাসের জিওসি ও ৩৩ পদাতিক ডিভিশনের কমান্ডিং অফিসার মেজর জেনারেল তাবরেজ আহমেদ শামস চৌধুরী, এনডিসি- পিএসসি, কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক আবুল ফজল মীর ও জেলা পুলিশের পক্ষে শ্রদ্ধা জানান জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম-বিপিএম (বার) পিপিএম। এছাড়াও পদস্থ সামরিক, বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিরা সমাধিস্থল পরিদর্শন করেন।
উল্লেখ্য ময়নামতি ওয়ার সিমেট্্ির একটি কমনওয়েলথ যুদ্ধ সমাধি। এখানে ৭৩৮ জন যোদ্ধার কবর রয়েছে। ১৯৪১-১৯৪৫ সালে যুদ্ধে প্রাণ হারান ৪৫ হাজার কমনওয়েলথ সৈনিক। তাদের স্মৃতি রক্ষার্থে তৈরি করা হয়েছিল এটি। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধে (১৯৩৯-১৯৪৫) নিহত তৎকালীন ভারতীয় ও ব্রিটিশ সৈন্যদের। কুমিল্লা শহর থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে কুমিল্লা ক্যান্টনমেন্টের কাছে এই যুদ্ধ সমাধির অবস্থান। সমাধিক্ষেত্রটি কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশন প্রতিষ্ঠা করে। প্রতি বছর নভেম্বর মাসে সব ধর্মের ধর্মগুরুদের সমন্বয়ে এখানে একটি বার্ষিক প্রার্থণা সভা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ