Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী ধন্যবাদ জানালেন

ইইউর অব্যাহত সমর্থন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশের গণতান্ত্রিক ধারা বজায় রাখতে ইইউর অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।
নির্বাচন প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, সরকার স্বচ্ছ ব্যালট বাক্স এবং ছবিসহ ভোটার তালিকা নিশ্চিত করেছে। দেশের বিদ্যমান চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতি সম্পর্কে শেখ হাসিনা বলেন, সব ধর্মের মানুষ বাংলাদেশে শান্তিতে বসবাস করছে। এ বিষয়ে তিনি উল্লেখ করেন যে এখানকার মানুষ অন্য ধর্মের অনুষ্ঠানেও অংশ নেয়। তবে প্রধানমন্ত্রী আরও বলেন, কিছু মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছে। কিন্তু সরকারের জিরো টলারেন্সের কারণে এসব মানুষ সফল হতে পারেনি।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। ইইউ পার্লামেন্টের প্রতিনিধিদল শেখ হাসিনাকে ‘নারীর ক্ষমতায়নের এক উদাহরণ’ হিসেবে আখ্যায়িত করে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, নারীদের জন্য রাজনীতি ও অন্যান্য ক্ষেত্রে অংশগ্রহণ কঠিন ছিল। নারীর ক্ষমতায়নে সরকারের নেয়া বিভিন্ন কর্মসূচির ফলে দেশের নারীরা এখন সব ক্ষেত্রে পুরুষের পাশাপাশি অংশগ্রহণ এবং তাদের প্রাপ্য বুঝে নিচ্ছে। নারীরা সব খাতে ভালো করছে। তিনি আরও জানান, সরকার প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে ৬০ শতাংশ শিক্ষক নারীদের থেকে নিয়োগ বাধ্যতামূলক করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারের প্রধান লক্ষ্য দেশের মানুষকে উন্নত জীবন দেয়া, যেখানে তারা সুখে-শান্তিতে বসবাস করতে পারবে। সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়িয়েছে এবং ১৪ লাখ অক্ষম ব্যক্তিকে সাহায্য দিচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে আসা ১১ লাখ রোহিঙ্গা উদ্বাস্তু বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা। কারণ ছোট এই দেশে ইতিমধ্যে ১৬ কোটি মানুষ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ