Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘ যুক্ত থাকবে পররাষ্ট্র সচিব

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১২:২৩ পিএম, ৪ নভেম্বর, ২০১৮

 রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘ যুক্ত থাকবে। এছাড়া আগামী ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে আশা করছে সরকার। গতকাল শনিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এসব কথা বলেন।
ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের পররাষ্ট্র সচিব বলেন, ঢাকায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠকে রোহিঙ্গাদের যে তালিকা হস্তান্তর করা হয়েছে, সেই তালিকা একইদিন জাতিসংঘের শরণার্থী অফিসকেও হস্তান্তর করা হয়েছে। তাই এটা নিয়ে ভুল বোঝাবুঝির কোনো কারণ নেই।
কবে নাগাদ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশ ও মিয়ানমার উভয়পক্ষ ঠিক করেছে নভেম্বরের মাঝামাঝিতে শুরু হবে। তবে ১৫ নভেম্বর শুরু হবে বলে আমরা প্রত্যাশা করছি।
শহীদুল হক জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারকে ২২ হাজার ৪৩২ জন রোহিঙ্গার নতুন তালিকা হস্তান্তর করা হয়েছে। এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গাদের জন্য রাখাইনে বাড়ি-ঘর তৈরির কাজে সহায়তা করছে ভারত ও চীন। ভারত সেখানে ২৮৫টি আর চীন ১ হাজার বাড়ি-ঘর তৈরি করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ