Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজালালে কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

ল্যান্ডিং গিয়ারে সমস্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:৪৫ এএম

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের একটি বোয়িং ৭৭৭ বিমান জরুরি অবতরণ করেছে। সোমবার রাত ৯টা ৪০ মিনিটে ল্যান্ডিং গিয়ারে সমস্যা হওয়ায় জরুরি অবতরণ করে বিমানটি। সূত্র জানায়,, কাতারের কিউআর ৬৩৫ ফ্লাইটি ঢাকা থেকে যাত্রী নিয়ে দোহারের উদ্দেশে যাত্রা করে রাত ৮টার দিকে। বিমানে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও ২ জন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আবদুল্লাহ আল ফারুক বলেন, বিমানটি ঢাকা থেকে কাতারের উদ্দেশ্যে উড্ডয়নের পর এর চাকা ভেতরে ঢুকছিল না। একবার ঢুকলে বের হচ্ছিল না। এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেয়া শুরু করে। অবশেষে বিমানটি নিরাপদে অবতরণ করে।বিমানবন্দর সূত্র আরো জানায়, বিমানটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেয়া হয়নি। ৯টা থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পুড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন। আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে দেখা যায়, ফ্লাইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবন্দর

১৩ জানুয়ারি, ২০২৩
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ