Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট চাই

বিশ্ববিদ্যালয় শিক্ষক সম্মেলনে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম | আপডেট : ১২:০৩ এএম, ২১ অক্টোবর, ২০১৮

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের উন্নয়ন ধরে রাখতে হলে, দেশকে আরো সামনের দিকে এগিয়ে নিতে হলে নৌকায় ভোট দেবেন। ভোট দিলে আবার আসবো না দিলে আফসোস নেই। কারণ আমার লক্ষ্য ছিল টানা ক্ষমতায় থাকতে পারলে উন্নয়ন দৃশ্যমান হবে। আমাদের সে আশা পূরণ করেছি। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, এ দেশের সোনার ছেলে-মেয়ে তৈরির দায়িত্ব আপনাদের। সোনার সন্তান তৈরি করে দেশকে এগিয়ে দেবেন। এ দেশ যেন আর থেমে না যায়।
গতকাল বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বিশ্ববিদ্যালয় শিক্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন ও অধ্যাপক মুনতাসীর মামুন।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবায়েতুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।
প্রধানমন্ত্রী বলেন, নিজেদের টাকায় পদ্মাসেতুর তৈরির যে যুগোপোযোগী সিদ্ধান্ত আমরা নিয়েছি এই একটি সিদ্ধান্ত সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূতির্কে উজ্জ্বল করেছে। অবশ্য পদ্মাসেতুর কারণে আমার ও আমার পরিবারের সদস্যদেরকে অনেক অত্যাচার নির্যাতন সহ্য করতে হয়েছে। তবুও মাথা নত করিনি। কারণ বাবার কাছে শিখেছি অন্যায়ের কাছে মাথা নত না করতে।
তিনি বলেন, বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছি। ২১০০ সাল পর্যন্ত ডেল্টা প্লান করে দিয়েছি। নির্দিষ্ট লক্ষ্যে এ দেশ এগিয়ে যাবে। শিক্ষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার শিক্ষার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। শিক্ষকদের সকল দাবি দাওয়া মেনে নিয়েছি। শিক্ষককরা কিভাবে ভালো থাকবেন তাদের সে সুযোগ সুবিধা করে দিয়েছি। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কার্যক্রমে আরো গুরুত্ব দেয়ার জন্য আহ্বান জানান।
তিনি বলেন, আমরা গবেষণায় গুরুত্ব দিয়েছি বলেই ধান উৎপাদন, শাকসবজি উৎপাদন, মাছ উৎপাদন, ফলমূল উৎপাদনে উন্নত বিশ্বের কাতারে রয়েছি। প্রধানমন্ত্রী বলেন, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়া যাতে ঠেকে না থাকে সে কারণে প্রাথমিক থেকে শুরু করে উচ্চ শিক্ষায়ও আমরা বৃত্তির ব্যবস্থা করেছি। সারাদেশে শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছি। ১ কোটি ৪০ লাখ শিশুকে প্রাথমিকে বৃত্তি দিচ্ছি। শিক্ষাবৃত্তির টাকা যাতে বেহাত না হতে পারে সে জন্য শিক্ষার্থীর মায়েদের মোবাইল নম্বরে টাকা পাঠানো হয়। পাহাড়ি ও হাওড় অঞ্চলের শিশুদের জন্য টিফিনের ব্যবস্থাও আমরা করেছি। প্রধানমন্ত্রী বলেন, আমরাই প্রথম বিভিন্ন বিশ্বিবিদ্যায়ে গবেষণার জন্য বাজেটে বরাদ্দ রাখা শুরু করি। আমরা এর সুফলও দ্রুত পেয়েছি। লবণাক্ত, জলমগ্ন, খরা সহ্য করতে পারে এমন ধান আবিষ্কার করার ফলেই আজ আমরা খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আরো বেশি করে গবেষণার তাগিদ দেন।



 

Show all comments
  • কাজল ২১ অক্টোবর, ২০১৮, ৩:১৯ এএম says : 3
    ভোট কী আমরা আদৌ দিতে পারবো ?
    Total Reply(0) Reply
  • জলিল ২১ অক্টোবর, ২০১৮, ৩:২০ এএম says : 3
    ১০ বছর হলো ভোটার হলাম, একটা ভোটও দিতে পারলাম না। এবার একটু ভোট দেয়ার সুযোগ দিয়েন
    Total Reply(0) Reply
  • পাবেল ২১ অক্টোবর, ২০১৮, ৩:২১ এএম says : 3
    এখন আর মনে হয় ভোট চাওয়ার দরকার হয় না।
    Total Reply(0) Reply
  • Amjad Hossain ২১ অক্টোবর, ২০১৮, ১১:০২ এএম says : 3
    তাহলে নিরপেক্ষ নির্বাচন দেন। তাহলে আপনার কথা তখন সত্যি হবে,
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২১ অক্টোবর, ২০১৮, ১১:৩২ এএম says : 0
    জননেত্রী শেখ হাসিনা যেভাবে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এটা বাস্তবভাবে ফুটে উঠেছে। এমনকি তিনি মাদ্রাসা শিক্ষ যানাকি পূর্বে সরকারিভাবে তেমন মর্যাদা পেতনা সেটাকে তিনি সরকারিভাবে মূল্যায়ন করেছেন এবং মাদ্রাসায় শিক্ষার পর সরকারি চাকুরিও তারা পাচ্ছেন। কাজেই তিনি যে বাংলাদেশের শিক্ষার মানকে অনেক উপরে নিয়ে গেছেন এটা মানতেই হবে। এখন কিছু লোক আছে যারা দুষ্কৃতিকারি তাদের কাজই হচ্ছে অন্যায় পথে পয়সা উপার্জন করা। এরা শিক্ষার মধ্যে ঢুকে পরে সেখানে অরাজগতার সৃষ্টি করছে প্রশ্নপত্র ফাস করার মধ্যে। তবে হাসিনার সরকার এটাকেও নিয়ন্ত্রণে এনে ফেলেছে সেটাও আমাদের দেখার বিষয় নয় কি? এসব দিক চিন্তা করলে বলতেই হবে তিনি অবশ্যই তার অবদানের স্বীকৃতি স্বরূপ শিক্ষকদের কাছে ভোট চাইতেই পারেন। এখন আমাদের দেখার বিষয় শিক্ষকরা যা পেয়েছেন সেটা উপলব্ধি করে এর প্রতিদান দেন কিনা?? তিনি শিক্ষকদের বেতন ভাতা নিশ্চিত করার লক্ষ্যে হাজার হাজার প্রাথমিক স্কুল সরকারি করেছেন। এছাড়া শিক্ষকদের বেতন ভাতাও বৃদ্ধি করেছেন। কাজেই আমরা বলতে পারি শেখ হাসিনা আবারও ক্ষমতায় আসলে শিক্ষার মর্যাদা আরো বৃদ্ধি পাবে এবং আমাদের শিক্ষা বিশ্ব মানের শিক্ষ হিসাবে মর্যাদা পাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ