Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুড়ছে ধানগাছের যৌবন

বরেন্দ্র অঞ্চলে আমন চাষের হালচাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ধান চাষের ঐহিত্যের নাম বরেন্দ্র অঞ্চল। রাজশাহী-নাটোরের বরেন্দ্র অঞ্চলের আমন আবাদ খরার কবলে পড়েছে। প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়া এবং প্রচন্ড রোদ ও দাবদাহ আমন ধানের ক্ষেত ফেটে চৌচির হয়ে গেছে। ধরায় পুরছে বরেন্দ্র অঞ্চলের আমন ধানের যৌবন। ফলে ক্ষেতের ধান বাঁচানো এখন কৃষকদের জন্য দায় হয়ে পড়েছে।
এ অবস্থায় কৃষকরা অতিরিক্ত টাকা খরচ করে পুকুর, ডোবা-নালার পানি সেচ দিয়ে কোনো রকমে ধান বাঁচানোর চেষ্টা করছেন। তবে রোদের তীব্রতায় মুহূর্তেই ফসলের মাঠ শুকিয়ে যাচ্ছে। কৃষকরা বলছেন, খেয়ালী আবহাওয়ার কারণে সহসা বৃষ্টিপাত না হলে এ অঞ্চলের আমন আবাদ এবার চরম বিপর্যয়ের মুখে পড়বে। অনেক কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট যাবে।
রাজশাহী কৃষি স¤প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় এবার আমন আবাদ হয়েছে ৩ লাখ ৫০ হাজার হেক্টরের বেশি জমিতে। শুধু রাজশাহী জেলায় এবার আমন চাষ হচ্ছে ৭৩ হাজার ৩৮৭ হেক্টরের বেশি জমিতে। এখন ধানের থোড় (ছড়া) বের হওয়ার সময়। জমিতে সেচের প্রয়োজন। তবে বরেন্দ্র অঞ্চলের উঁচু এলাকায় খরার কারণে ধান ক্ষেতের মাটি ফেটে যাচ্ছে। অনেকে সেচ দিয়ে ধান বাঁচানোর চেষ্টা করছেন। তবে যেসব এলাকায় গভীর নলকূপ নেই সে এলাকার কৃষকরা শঙ্কায় পড়েছেন। কৃষকরা জানান, ধানের গাছ এখনো বেশ পরিপুষ্ট। তবে পানির অভাবে কোথাও কোথাও ধানগাছ শুকিয়ে যাচ্ছে।
তানোর ও গোদাগাড়ী উপজেলার কিছু এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ সবুজে সমারোহ। কিছু ক্ষেতে কৃষক গভীর নলকূপ দিয়ে সেচ দিলেও উঁচু জমিগুলো ফেটে চৌচির হয়ে গেছে। সবুজ পাতাগুলো বৃষ্টির অভাবে মরে যেতে শুরু করেছে। খরায় পুড়ছে লকলকে ধানগাছের যৌবন। তানোর পাঁচন্দর গ্রামের কৃষকরা জানান, বরেন্দ্র প্রকল্পের আওয়ার বাইরে যেসব জমিতে ধান চাষ করা হয়েছে সেগুলোর অবস্থা খুবই খারাপ। এ জমিগুলো মূলত বৃষ্টিনির্ভর। এ সময় ধানের প্রয়োজনীয় পানির জন্য প্রাকৃতিক এ উৎস নির্ভরতা থাকে সবার। কিন্তু বৈরী আবহাওয়ায় কৃষকরা সংকটে পড়েছেন।
তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমশের আলী সাংবাদিকদের জানান, বরেন্দ্র অঞ্চলে আমন চাষাবাদ মূলত বৃষ্টির পানির ওপর নির্ভরশীল। অনেক উঁচু জমিতেও কৃষকরা চাষাবাদ করে থাকেন। গত ২৫ দিন ধরে বরেন্দ্র অঞ্চলে বৃষ্টির দেখা নেই। অঞ্চলভেদে যেটুকু হয়েছে তাও সামান্য। বর্তমানে প্রতিটি ধান ক্ষেতে আমন এখন ভরা যৌবনে আছে। এখন বৃষ্টি খুবই জরুরি হয়ে পড়েছে। সময়মতো বৃষ্টি না হলে ফলন অর্ধেকে নেমে আসবে এমন আশঙ্কা করছে কৃষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ