Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সড়কে মৃত্যু থামছেই না

আরো ২৩ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

দেশের বিভিন্ন স্থানে পৃথক সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত হয়েছে। গত ৪৮ ঘণ্টায় এসব দুর্ঘটনার বেশিরভাগ ছিল মোটরসাইকেল কেন্দ্রিক। বিশেষজ্ঞদের মতে, বেপোয়ারা গতি কারণে মোটরসাইকেল, সিএনজি, কিংবা লেগুনা যাত্রীরাই সড়কে হারাচ্ছেন প্রাণ। অপ্রাপ্ত বয়স্ক চালক দিয়ে গাড়ি চালানো, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহারসহ দ্রত গতিতে গন্তব্যে পৌছানোর প্রবণতা দুর্ঘটনার জন্য দায়ি। এছাড়া রয়েছে নিয়ন্ত্রণহীন বেশ কিছু নামধারী কোম্পানির বাস। এসকল বাস চালকদের দিনে একাধিক ট্রিপদেয়ার প্রবণতায় তারা হয়ে ওঠছে বেপোয়ারা। এতে বাড়ছে দুর্ঘটনা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ প্রতিবেদন:
বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ থেকে জানান, ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় ট্রাক এবং গ্যাসে চালিত সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে শিশুসহ অজ্ঞাত ২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আল আমিন নামে এক পুলিশ সদস্যসহ অজ্ঞাত আরোও ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল দুপুরে উপজেলার রূপচন্দ্রপুর এলাকার শেরপুর-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।
তারাকান্দা থানার ওসি মাহবুব হক জানান, ময়মনসিংহ থেকে একটি সিএনজি চালিত অটো রিক্সা যাত্রী নিয়ে তারাকান্দার উদ্দেশ্যে যাচ্ছিল। এসময় সিএনজিটি উপজেলার রূপচন্দ্রপুর এলাকায় পৌছলে অপরদিক থেকে আসা একটি ট্রাকেরর মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। তখন ঘটনাস্থলেই এক শিশুর মারা যান। এসময় গুরতর আহত হন আরও ৫ জন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে নেয়ার পর অজ্ঞাত আরও একজনের মৃত্যু হয়। আহতদের মধ্যে আল আমিন নামে একজন পুলিশ সদস্য রয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে এনা পরিবহনের একটি যাত্রীবাহি বাস গতকাল বুধবার খাদে পড়ে তিনজন নিহত হয়েছেন। দুপুর দেড়টার দিকে মহাসড়কের শাহবাজপুর ইউনিয়নের বৈশামুড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন বাসের যাত্রী রোবিনা নূর (৫০), তার মেয়ে সাবিনা নূর (৩২), ইয়াছিন ৭ মাসের ছেলে শিশু। তাদের বাড়ি মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় বলে জানায় পুলিশ। এ ঘটনায় আহতরা হলেন বাবুল (৩০), সাকির (২৮), হাফিজ (৫০), মনোয়ারা (৫০) ফয়সাল (১৬), রেহেনা (৩০), রাশেদ (২৮), হোসেন (৪০), গিয়াস (৩৬), বাবুল (৬৪), সালাউদ্দিন (৬৫), জাহাঙ্গীর (২৬), সুমন (৩০), খায়ের (১০) বাকিদের নাম পরিচয় জানা যায় নি। খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হোসেন সরকার জানান, দুপুরে সিলেটগামী এনা পরিবহনের একটি যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হারিয়ে বৈশ্বামুড়া এলাকায় মহাসড়কের পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই তিনজন মারা যান। ব্রাহ্মণবাড়িয়া ফায়ারসার্ভিসের উপ- পরিচালক শারফুল হাসান ভূইয়া জানান, খবর পেয়ে ব্রাহ্মণবাড়িয়ার ফায়ারসার্ভিসে দুইটি ইউনিট ও মাধুবপুরের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দুই ঘন্টা চেষ্টা চালিয়ে বাসের যাত্রীদেরকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।
কক্সবাজার জেলা সংবাদদাতা জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া উপজেলার মালুমঘাট দরগাহ গেইট এলাকায় জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটুর ব্যক্তিগত ল্যান্ডক্রোজার গাড়ীর ধাক্কায় মোটর সাইকেল আরোহী পাবেল রহমান সবুজ (১৮) নামে একজন নিহত হয়েছে। গতকাল দুপুর ১২ টার দিকে এ দুর্ঘটনাটি ঘটেছে। নিহত সবুজ চকরিয়া পৌরসভা ৯ নং ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও চকরিয়া পৌরসভা ৯নং ওয়ার্ডের পশ্চিম দিগরপানখালী গ্রামের জানে আলমের পুত্র। দুর্ঘটনায় জাহেদুল ইসলাম লিটুসহ আরো ৪জন আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তন্মধ্যে অপর মোটর সাইকেল আরোহী মো: আরাফাতের অবস্থা সঙ্কটাপন্ন। চকরিয়ার মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) মোঃ আলমগীর হোসেন জানিয়েছেন, কক্সবাজার মুখী জাহেদুল ইসলাম লিটুর গাড়ীর সাথে বিপরিত দিক থেকে আসা মোটর সাইকেলটি ধাক্কা লেগে দুর্ঘটনাটি হয়। দুর্ঘটনায় জেলা পরিষদ সদস্য আহত লিটু আশঙ্কামুক্ত হলেও অপর মোটর সাইকেল আরোহী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি একই এলাকার ছাত্রলীগ নেতা মো: আরফাত (১৯) এর অবস্থা আশংকাজনক। দুর্ঘটনা পতিত গাড়ী দুটি পুলিশ ফাঁড়িতে জব্দ রাখা হয়েছে।
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, নরসিংদীতে গত দুদিনে সড়কে চারজনের মৃত্যু হয়েছে। । ঢাকা-সিলেট মহাসড়কের শিবপুর উপজেলার বিসিক শিল্প নগরী কারারচরের আমতলা নামক স্থানে গতকাল যাত্রীবাহী বাসের ধাক্কায় ২ মোটর সাইকেল আরোহী নিহত হয়েছে ।
জানা গেছে, সিলেটগামী এনা পরিবহনের একটি যাত্রীবাহী বাস উল্লেখিত স্থানে বিপরীতমুখী একটি মোটরসাইকেলকে সজোরে ধাক্কা দিলে মোটর সাইকেলের ২ আরোহী ছিটকে রাস্তার পাশে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই গাজীপুর জেলার কাপাসিয়ার আলাউদ্দিনের পুত্র মেহেদী হাসান (২৫) নিহত হয়। পরে নরসিংদী জেলা হাসপাতালে নেয়ার পর চিকিৎসাধীন অবস্থায় একই গ্রামের কফিলউদ্দিনের পুত্র রোমান (২৪) মারা যায়। ঘটনার পরপরই উত্তেজিত জনতা সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করে বাস ভাঙচুরের চেষ্টা করেন। পরে সৃষ্টিগড় থেকে বেপরোয়া সেই এনা পরিবহনের বাসটি আটক করেছে হাইওয়ে পুলিশ। ইটাখোলা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক হাফিজুর রহমান জানান, বেপরোয়াভাবে চালিত এনা পরিবহনের বাসটি শিবপুর উপজেলা সৃষ্টিগড় থেকে আটক করা হয়েছে। এছাড়া নরসিংদীতে যাত্রীবাহী বাস ও সবজি বোঝাই একটি পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ৩ জন। মঙ্গলবার সকাল ৭টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদী সদর উপজেলার পাঁচদোনা বাজারে এ ঘটনা ঘটে।
সিলেট অফিস জানায়, বাস চাপায় গত মঙ্গলবার সিলেটের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। সিলেট থেকে ঢাকা যাওয়ার পথে মামুন পরিবহন নামের বাসটি লালাবাজার পৌঁছামাত্র ঐ ব্যবসায়ীকে চাপা দেয়। দক্ষিণ সুরমা থানা পুলিশ জানায়, গতকাল দুপুরে রাস্তা পারাপারের সময় বাস চাপায় পিষ্ট হন লালাবাজারের ল্যান্ডমার্ক শপিং সেন্টারের নিচতলার শেফা ফার্মেসির ম্যানেজার কামরুল ইসলাম (৪৫)। এরপর দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার এলাকায় অপরাহ্নে দেড় ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে স্থানীয় জনতা ও ব্যবসায়ীরা। এসময় সিলেট-ঢাকা সড়কের উভয় প্রান্তে অনেক যানবাহন আটকা পড়ে।
কিশোরগঞ্জ (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার জলঢাকা-রংপুর রোডের গাড়াগ্রাম নামকস্থানে গত মঙ্গলবার বিকালে এক সড়ক দুঘর্টনায় দুইজন নিহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় একজনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা যায় যে, জলঢাকা-রংপুর রোডের গাড়াগ্রাম নামকস্থানে জলঢাকা থেকে আসা রংপুরমুখী একটি কার (ঢাকা মেট্রো গ-২৮-২৩২৪) ও অপরদিক থেকে আসা একটি মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলে মোটরসাইকেলে থাকা তিন আরোহীর দুইজন ঘটনাস্থলেই মারা যান। দুর্ঘটনায় নিহত ব্যক্তিরা হলেন গাড়াগ্রাম ইউনিয়নের পূর্বদলিরাম বৈদপাড়া গ্রামের মজনুরের পুত্র আমিন (১৮) ও একই গ্রামের গোলাপের পুত্র রিফাত (১৭)। আশংকাজনক অবস্থায় একই গ্রামের এনামুলের পুত্র তারিককে (২২) রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বেতাগী (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বেতাগীতে বয়স্ক ভাতা নিয়ে বাড়ি ফেরা হলো না উপজেলার ৬ নং কাজিরাবাদ ইউনিয়নের বকুলতলী গ্রামের আব্দুল আজিজ সিকদার (৭২) ও হানিফ আকনের (৭০)। তারা উভয়েই উপজেলা সদর বেতাগীতে এসেছিলেন ভাতার টাকা নিতে। বাড়ি ফেরার পথে গত মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় বরগুনা-বেতাগী সহাসড়কে খানের হাট নামক স্থানে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থনে প্রাণ হারান আব্দুল আজিজ। গুরুতর আহত অবস্থায় হানিফ আকন ও তার ছেলে মোটরসাইকেল চালক লিটনকে (৩০) বেতাগী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিতসাধীন অবস্থায় মারা যান হানিফ। লিটনকে বরিশাল শেবাচিমে ভর্তি করানো পর সন্ধ্যা সাড়ে ৬ টায় তিনি মারা যান। বেতাগী থানা পুলিশ ঘটনাস্থল থেকে বাস ছত্তার পরিবহন (ঝ ১১-০০-১৫) ও ওই বাসের ড্রইভার মিন্টুকে আটক করে।
দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দিরাই-মদনপুর সড়কে বাস চাপায় সরুপা বেগম (৫৫) নামে এক মহিলার মৃত্যু হয়েছে। তিনি দিরাই উপজেলার জগদল ইউনিয়নের মাতারগাও গ্রামের বাসিন্দা সৌদি আরব প্রবাসী মছলিন উদ্দীনের স্ত্রী। গত মঙ্গলবার সকালে দিরাই পৌর এলাকার সুজানগর গ্রামের দক্ষিন প্রান্তে এ দূর্ঘটনা ঘটে। বাস চালক আব্দুর রাজ্জাক বাসটি দিরাই বাসস্টেশনে ফেলে পালিয়ে যান। প্রত্যক্ষদর্শী সত্রে জানা যায়, সরুপা বেগম দিরাই পৌর এলাকার সুজানগর গ্রামের নিকটাত্মীয়ের বাড়ি থেকে সিলেট যাওয়ার উদ্দেশ্যে রাস্তায় দাঁড়িয়ে ছিলেন। তখন সিলেট থেকে ছেড়ে আসা ন্যাশনাল এন্টারপ্রাইজের (সিলেট-জ ১১-০২৩৯) বাসটি তাকে সজোরে ধাক্কা দিলে তিনি ছিটকে পড়েন। দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের উত্তর সালনা এলাকায় দাঁড়িয়ে থাকা বালু বোঝাই ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় ফজলুর রহমান বাদল (২৮) নামে এক সবজি ব্যবসায়ী নিহত হয়েছেন। গত মঙ্গলবার ভোর সোয়া ৫টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ ঘটনা ঘটে। নিহত ফজলুর রহমান নওগাঁর পরশা থানার ঘাটনগর এলাকার আবুল হোসেনের ছেলে।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, মেহেরপুর সদর উপজেলার ইসলামনগরে শ্যালো ইঞ্জিন চালিত আলগামন উল্টে খাদে পড়ে খেজমত আলী (৫০) নামের এক দিনমজুর নিহত হয়েছেন। মঙ্গলবার সকালে একটি মোটরসাইকেল কে সাইড দিতে গিলে এ দুর্ঘটনা ঘটে। নিহত খেজমত চাঁদবিল গ্রামের মিলন শেখের ছেলে।
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ জানান, গোপালগঞ্জে যাত্রীবাহী বাসের ধাক্কায় সিহাব উদ্দিন (৩৫) নামে মোটরসাইকেলের এক আরোহী নিহত হয়েছেন। গত মঙ্গলবার দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার বিজয়পাশা নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহত সিহাবের বাড়ি খুলনা জেলার পাইকগাছা উপজেলায়। গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানান, সিহাব মোটরসাইকেলে করে পাইকগাছায় যাচ্ছিলেন।
রামগতি (লক্ষীপুর) উপজেলা সংবাদদাতা জানান, লক্ষীপুরের রামগতিতে যাত্রীবাহী একটি লোকাল বাসের ধাক্কায় মো. সাইফুল্লাহ (৬০) নামের এক সাইকেল আরোহী নিহত হয়েছেন। গত সোমবার রাতে আলেকজান্ডার-সোনাপুর আঞ্চলিক সড়কের মনির মেম্বারের পুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত সাইফুল্লাহ উপজেলার বড়খেরি গ্রামের মো. শফিউল্লাহর ছেলে।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখানে সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল চালক নিহত ও একজন অরোহী গুরুতর আহত হয়েছে। সোমবার রাতে ঢাকা-মাওয়া মহাসড়কে উপজেলার রামেরখোলা এলাকায় এ দুর্ঘটনায় ঘটে। হাসাড়া হাইওয়ে থানার ওসি গোলাম মোর্শেদ তালুকদার জানান, রামেরখোলা এলাকায় ঢাকাগামী সেবা পরিবহনের একটি বাসের সঙ্গে মোটরসাইকেলটির মুখোমুখি সংঘর্ষ হয়।
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, খাগড়াছড়ির মাটিরাঙ্গা এলাকার বুদংপাড়ায় শ্যামলী পরিবহনের একটি যাত্রীবাহি বাসের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহী আল আমিন (২৭) নিহত হয়েছেন। জানা গেছে তিনি একটি ঔষুধ কোম্পানীর বিপনন প্রতিনিধি। মঙ্গলবার সকাল সাড়ে ১০ টার দিকে এই ঘটনা ঘটে। আল আমিন পটুয়াখালী জেলার কেরামত আলী মির্জার ছেলে।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ জানান, ফতুল্লায় সাকিব (১১) নামে এক শিশু ব্যাটারী চালিত ইজিবাইকের চাপায় নিহত হয়েছে। গত সোমবার মধ্য রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্সাধিন অবস্থায় সে মারা যায়। একই দিন রাতে পাগলা হাই স্কুলের সামনে একটি ইজিবাইকের চাপায় গুরুতর আহত হয় সাকিব। সে পাগলা হাই স্কুল সংলগ্ন হামিদের বাড়ির ভাড়াটিয়া মনু মিয়ার ছেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক দুর্ঘটনায়

২৯ ডিসেম্বর, ২০২২
৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ