Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পনের আগস্ট কোনো পারিবারিক হত্যাকান্ড ছিল না : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

পনের আগস্টের হত্যাকান্ড কোনো পারিবারিক হত্যাকান্ড ছিল না উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, এটি ছিল একাত্তরের পরাজিত শক্তির প্রতিহিংসামূলক প্রতিবিপ্লব। এ হত্যাকান্ডের মূল উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলে বাংলাদেশকে পাকিস্তানের সাথে লূস কনফেডারেশন হিসেবে প্রতিষ্ঠিত করা। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হত্যার অপচেষ্টা চালানো হয়েছিল বলে তিনি মন্তব্য করেন।
গতকাল রাজধানীর মতিঝিলের বিসিআইসি মিলনায়তনে শিল্প মন্ত্রণালয় আয়োজিত শোক দিবসের আলোচনায় তিনি এসব কথা বলেন।
আমু বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শকে হত্যা করে বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল। এ হত্যাকান্ডের পেছনে ছিল বাংলাদেশকে নব্য পাকিস্তান বানানোর একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র। ১৫ আগস্ট হত্যাকান্ডের পরবর্তী আড়াই মাসের মাথায় জাতীয় চার নেতা হত্যা, ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বঙ্গবন্ধু হত্যার বিচাররোধ, সংবিধান থেকে জাতীয় চার মূলনীতি ছেঁটে ফেলা, গোলাম আজমকে রাজনীতির সুযোগদান, বেতারের নাম বদলিয়ে রেডিও বাংলাদেশ করাসহ ষড়যন্ত্রকারীদের মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ধারাবাহিক কর্মকান্ড এর প্রমাণ করে।
শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার মাধ্যমে বাংলাদেশের অগ্রগতিকে চল্লিশ বছর পিছিয়ে দেয়া হয়েছিল। স্বাধীনতা উত্তর বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে যে দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছিলেন, তা বাস্তবায়ন করতে পারলে অনেক আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতো। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশের অগ্রগতির ধারা সাময়িকভাবে ব্যাহত হলেও ষড়যন্ত্রকারীরা সফল হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ অপশক্তির সকল ষড়যন্ত্র মোকাবেলা করে ইতোমধ্যে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। তিনি (শেখ হাসিনা) ইতোমধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার প্রকৃত স্বাদ জনগণের কাছে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন।
বাংলাদেশের বিরুদ্ধে চতুর্মুখী চক্রান্ত চলছে উল্লেখ শিল্পমন্ত্রী আরও বলেন, একাত্তরের পরাজিত শক্তি ও তাদের দোসররা এখনও ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পর্যন্ত ঊনিশবার হত্যা চেষ্টা করা হয়েছে।
শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ দাবিরুল ইসলাম ও বিসিআইসি’র চেয়ারম্যান শাহ্ মোঃ আমিনুল হক বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ