Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংক সুদে ৯/৬ বাধ্য করছে সরকার

৯ আগস্ট সুদের হার এক অংকে কার্যকর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

# ৮ আগস্ট সঞ্চয়পত্রের সুদহার সমন্বয়

আগামী ৯ আগস্ট থেকে সুদের হার সিঙ্গেল ডিজিটে বাধ্যতামূলকভাবে কার্যকর হবে। ৯ আগস্ট থেকে তফসিলি ব্যাংক সুদের হার নয় শতাংশ ও আমানতের সুদের ছয় শতাংশের বেশি নিতে পারবে না। এছাড়া সঞ্চয়পত্রের সুদহার ৮ আগস্ট সমন্বয় করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
গতকাল বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ব্যাংক মালিক ও এমডিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন অর্থমন্ত্রী।
নতুন নির্দেশনা কেউ অমান্য করলেই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে, ক্রেডিট কার্ড ও ভোক্তা ঋণে এই সুদের হার কার্যকর হবে না। অর্থাৎ তারা এই নিয়মের বাইরে থাকবে বলেও জানান অর্থমন্ত্রী।
তিনি বলেন, ইতোমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক আমানতের সুদহার ছয় শতাংশ এবং ঋণের সুদহার নয় শতাংশ কার্যকর করেছে। আজ সব ব্যাংককের চেয়ারম্যান ও এমডিরা আগামী ৯ আগস্টের মধ্যে এগুলো বাস্তবায়ন করবে বলে প্রতিশ্রæতি দিয়েছেন।
৬ ও ৯ শতাংশ বাস্তবায়নে বেসরকারি খাতের ব্যাংকাররা কিছু সুবিধা চেয়েছিল- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের তো সুবিধা দেয়া হয়েছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার অনুমোদন দেয়া হয়েছে। তিনি আরও বলেন, ব্যাংকিং সেক্টরে কোনো তারল্য সংকট নেই।
অর্থমন্ত্রী আরো বলেন, সঞ্চয়পত্রের সুদের হার বাজারের সঙ্গে সমন্বয় করে নির্ধারণ করা হয়। আগামী ৮ আগস্ট সঞ্চয়পত্র সুদের হার সমন্বয় করা হবে।
অর্থমন্ত্রী বলেন, সাধারণত দুই তিন বছর পরপরই আমরা সুদহার সমন্বয় করি। কিন্ত এবার একটু দেরি হয়েছে। বাজার রেটের তুলনায় সঞ্চয়পত্রে সুদহার অনেক বেশি। তাই ৮ আগস্ট এটা সমন্বয় করা হবে।
এর আগে অর্থমন্ত্রী বলেছিলেন, বাজেটের পর সঞ্চয়পত্রে সুদের হার কমানো হবে। তিনি বলেন, সঞ্চয়পত্রের সুদহারের ক্ষেত্রে আমরা বাজার রেট থেকে এক বা দেড় শতাংশ বেশি রাখতে চেষ্টা করি। কিন্তু এখন এটা অনেক বেশি হয়ে গেছে। সুতরাং অবশ্যই বাজেটের পর এটা কমানো হবে।
অন্যদিকে, এবিবির চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, অনেক ব্যাংক ১ জুলাই থেকেই সিঙ্গেল ডিজিট সুদ কার্যকর করেছে। কিন্ত ৯ আগস্ট থেকে এটি সব ব্যাংকের জন্য বাধ্যতামূলক। এ নিয়ে আর কোনো কথা চলবে না।
জানা গেছে, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার ভিত্তিতে দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান ও আমদানি-রফতানি বাণিজ্য আরও গতিশীল করতে মূলত এ উদ্যোগ নেয়া হয়েছে। গত ২০ জুন ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন-বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), যা ১ জুলাই থেকে কার্যকরের কথা। তবে সেদিন ব্যাংক হলিডে থাকায় ২ জুলাই থেকে কয়েকটি ব্যাংক সেটি কার্যকর করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ