Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কমিউনিটি ক্লিনিক আইনের খসড়ার অনুমোদন

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার বৃদ্ধি : বঙ্গবন্ধুর কারাজীবনের ৩০৫৩ দিন বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

কমিউনিটি ক্লিনিকের কর্মীদের স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পদোন্নতির সুযোগ, গ্রাচুইটি, অবসর ভাতা দেয়া সুবিধা রেখে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন, ২০১৮ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
মন্ত্রিসভার বৈঠকে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৫ শতাংশ। এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৩ দশমিক ৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৮ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাজীবনের স্মৃতি নিয়ে দুর্লভ আলোকচিত্রের বই ৩০৫৩ দিন প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ এবং কারা অধিদফতর। গতকাল সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সাংবাদকদের এ তথ্য জানান। সচিব জানান, মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বইয়ের মোড়ক উন্মোচন করেন। গত এপ্রিল থেকে জুন পর্যন্ত নয়টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৮৪টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৬৩টি। বাস্তবায়নের হার ৭৫ শতাংশ। ২১টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। ২০১৭ সালের একই সময়ে নয়টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে। সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৭৪টি। এর মধ্যে ৫৩টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। বাস্তবায়নাধীন ছিল ২১টি। বাস্তবায়নের হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ।
তিনি বলেন, এপ্রিল থেকে জুন পর্যন্টত মন্ত্রিসভা বৈঠকে তিনটি নীতি বা কর্মকৌশল এবং দুটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে আটটি। ২০১৭ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে দুটি নীতি বা কর্মকৌশল এবং ১১টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে পাঁচটি আইন পাস হয়েছে।
বঙ্গবন্ধু দুর্লভ আলোকচিত্রের বই ৩০৫৩ দিন
এন এম জিয়াউল আলম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাজীবনের স্মৃতি নিয়ে দুর্লভ আলোকচিত্রের বই ‘৩০৫৩ দিন প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ এবং কারা অধিদফতর। বৈঠকের শুরতেই ৩০৫৩ দিন বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুরক্ষাসেবা বিভাগের পৃষ্ঠপোষকতায় এবং কারা অধিদফতরের ব্যবস্থাপনায় ব্যাপক গবেষণার মাধ্যমে এই পুস্তকে সংযোজিত হয়েছে দুর্লভ আলোকচিত্র এবং জাতির পিতার বন্দি জীবনের অসংখ্য তথ্য। বঙ্গবন্ধুর কারাজীবনের বিষয়বস্তু নিয়ে বইটির নাম খুবই সংক্ষিপ্ত এবং সুন্দর।
সরকারি সুবিধা পাবেন কমিউনিটি ক্লিনিক কর্মীরা
এন এম জিয়াউল আলম বলেন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন, ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নীতিগত অনুমোদনের জন্য আইনটি উপস্থাপন করা হলেও বিস্তারিত আলোচনার পর কিছু সংশোধন সাপেক্ষে এটি চূড়ান্ত অনুমোদনের সিদ্ধান্ত দেয়া হয়েছে।
জিয়াউল আলম বলেন, সারাদেশেই কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবায় অত্যন্ত সহযোগী ভূমিকা পালন করে আসছে। বর্তমানে স্বাস্থ্যসেবা যে অগ্রগতি তা কমিউনিটি ক্লিনিকের জন্যই অগ্রগতি সাধিত হয়েছে। সারাদেশে ১৪ হাজার ৮৯০টি কমিউনিটি ক্লিনিক স্থাপনের লক্ষ্যমাত্রা রয়েছে। এই পর্যন্ত ক্লিনিকগুলো থেকে সেবা গ্রহণকারীর সংখ্যা ৬২ কোটি ৫৭ লাখ।
তিনি বলেন, বর্তমানে ১৩ হাজার ৮৬১টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। আরও এক হাজার ২৯টি বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে। এ নিয়ে ১৪ হাজার ৮৯০টি হবে। বর্তমানে কমিউনিটি ক্লিনিকগুলো একটি প্রকল্পের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। এই আইন হলে ক্লিনিকগুলো ট্রাস্টের আওতায় চলে আসবে। সচিব বলেন, আইনের খসড়ায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একটি ন্যাশনাল অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের কথা বলা আছে।কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইনের খসড়া করা হয়েছে। এখন ট্রাস্ট দ্বারা পরিচালিত হবে। তিনি বলেন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য হল গ্রামীণ জনগোষ্ঠীর সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যক্রমে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। ট্রাস্টের তহবিল ব্যবহার করে গ্রামীণ জনগোষ্ঠীকে সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা দেয়া। এজন্য প্রয়োজনীয় সামাজিক সহযোগিতা গ্রহণ, ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে সম্পদ ও অনুদান সংগ্রহ এবং এর সুষ্ঠু ব্যবহারের কথা বলা আছে। এছাড়া কমিউনিটি ক্লিনিকের সঙ্গে ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা পর্যায়ে হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতালের একটি কার্যকর রেফারেল প্রতিষ্ঠা করার কথা বলা আছে। সচিব বলেন, আইনে কর্মীদের স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পদোন্নতির সুযোগ, গ্রাচুইটি, অবসর ভাতা দেয়া সুবিধা রাখা হয়েছে। একটি প্রবিধানের মাধ্যমে এগুলো নিশ্চিত করা হবে। তারা সরকারি হবে কিনা- প্রশ্নে তিনি বলেন, ট্রাস্টের কর্মচারী হিসেবে তারা এর আওতায় থাকবেন। তবে সরকারের যে সুবিধাগুলো আছে, স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পদোন্নতির, গ্রাচুইটি, অবসর ভাতা দেয়া সবই তারা পাবেন। অবসর ভাতা-সুবিধা যারা কাজ করবেন তাদের জন্য প্রযোজ্য হবে।
ট্রাস্টে যে কেউ অনুদান দিতে পারবেন জানিয়ে জিয়াউল আলম বলেন, সরকারি থোক বরাদ্দ থাকবে, অনুদান থাকবে। পাশাপাশি বেসরকারিভাবে ব্যক্তিগত উদ্যোগে, স্থানীয় সামাজিক সংগঠন বা ব্যক্তি বিশেষ এখানে দান অনুদান করতে পারবেন। যুদ্ধাপরাধীদের বিষয়ে কিছু বলা আছে কিনা- জানতে চাইলে বলেন, না এ বিষয়ে কিছু বলা নাই। সচিব বলেন, ট্রাস্টে একটি উপদেষ্টা পরিষদ থাকবে, সেখানে প্রধানমন্ত্রী সভাপতি হবেন। এছাড়া একটি বোর্ড থাকবে। যিনি বোর্ডের প্রধান হবেন, তিনি প্রধানমন্ত্রী মনোনীত খ্যাতিমান ব্যক্তি হবেন। তিনি বোর্ডের সভাপতি হবেন। বোর্ড গঠনের বিবরণ আইনে রাখা হয়েছে। বোর্ডে একজন ব্যবস্থাপনা পরিচালকও থাকবেন। তার পদমর্যাদা হবে সরকারের অতিরিক্ত সচিব বা সমমর্যাদার। বোর্ডের সদস্য সংখ্যা হবে ১৪ জন। বোর্ডের সঙ্গে জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরের বিভিন্ন প্রতিষ্ঠানের যোগোযোগ থাকবে এবং মনিটরিং ব্যবস্থা থাকবে। সচিব বলেন,তবে কোনো রোগীর চিকিৎসা দিতে ক্লিনিক যদি অসমর্থ হয়, যদি জটিল রোগী হয় তবে ক্রমান্বয়ে ইউনিয়ন, উপজেলা, জেলা বিশেষায়িত হাসপাতালে পাঠানোর রেফারেল সিস্টেম থাকবে।
টাইগারদের জয়ে অভিনন্দন
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জয়লাভ করায় জাতীয় ক্রিকেট দল অভিনন্দন জানিয়েছেন মন্ত্রিসভায়। সচিব বলেন, টাইগারদের সিরিজ জয়ে আজকের মন্ত্রিসভায় একটি ধন্যবাদ প্রস্তাব উত্থাপিত হয় এবং সর্বসম্মতিতে তা গৃহীত হয়। জাতীয় ক্রিকেট দল একটি ঐতিহাসিক রেকর্ড সৃষ্টি করেছে। মন্ত্রিসভা জনগণের পক্ষ থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে অভিনন্দন জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ