Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আদালত অবমাননা জামায়াতের হামিদুর কারাগারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:২২ এএম

আদালত অবমাননার দায়ে তিন মাসের দন্ড নিয়ে আত্মসমর্পণ করা জামায়াতের সাবেক এমপি হামিদুর রহমান আযাদকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতাকাল চেয়ারম্যান বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল তার জামিন আবেদন নামঞ্জুর করে এ আদেশ দেন। এর আগে আত্মসমর্পণ করেন তিনি। আদালতে তার পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার ও আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। ২০১৩ সালের ৯ জুন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ জামায়াতের তিন নেতাকে দন্ড দেন। এর মধ্যে জামায়াতের নেতা রফিকুল ইসলাম খান, হামিদুর রহমান আযাদের তিন মাস ও তিন হাজার টাকা জরিমানার নির্দেশ দেয়া হয়। অনাদায়ে আরো দুই সপ্তাহ কারাদন্ড দেয়া হয় তাদের। অপর নেতা সেলিম উদ্দিনকে ট্রাইব্যুনাল চলাকালে পুরো সময় সেখানে হাজির থাকা ও এক হাজার টাকা জরিমানা করা হয়।
২০১৩ সালের ৪ ফেব্রæয়ারি রাজধানীতে এক সমাবেশে জামায়াত নেতা সেলিম উদ্দিন ও হামিদুর রহমান আযাদ ট্রাইব্যুনাল নিয়ে অমর্যাদাকর ও উসকানিমূলক বক্তব্য দেন। একই দিন রফিকুল ইসলাম খান এক বিবৃতি দিয়েছেন।
তাদের ওইসব বক্তব্য একাধিক সংবাদপত্রে প্রকাশিত হয়। এরপর ট্রাইব্যুনাল ৭ ফেব্রæয়ারি রুল জারি করেছিলেন। কিন্তু এই তিন নেতার কেউ-ই ট্রাইব্যুনালে হাজির হয়ে রুলের জবাব না দেয়ায় ট্রাইব্যুনাল ৬ মার্চ তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে সেলিম উদ্দিনকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ