Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই হাসপাতাল সিলগালা সাভারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্টাফ রিপোর্টার, সাভার থেকে | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:১৯ এএম

মেয়াদোত্তীর্ণ ঔষধ, রক্ত, অপারেশন থিয়েটারে ময়লা থাকার পাশাপশি নিয়ম-বহির্ভূতভাবে হাসপাতাল পরিচালনা করায় সাভারে তিনটি হাসপাতালে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। জরিমানা করা হয় ১৪ লাখ টাকা। এছাড়ও সিলগালা করে দেয়া হয়েছে দুটি হাসপাতাল।

গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের র‌্যাব-৪ সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। সাভারের তালবাগ এলাকায় অবস্থিত সাভার সেন্ট্রাল হাসপাতালের অপারেশন থিয়েটারে ময়লা-আর্বজনা থাকায় আড়াই লাখ টাকা জরিমানা আদায় করা হয়। সেই সাথে নিয়ম-বহির্ভূতভাবে হাসপাতালটি পরিচালিত হওয়ায় সেটি সিলগালা করে দিয়েছেন।
পরে ভ্রাম্যমাণ আদালত থানা বাসস্ট্যান্ডের দ্বীপ ক্লিনিকে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও ময়লা-আর্বজনা পাওয়ায় ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশেই থানা রোডের প্রাইম হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারের অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ রক্ত পাওয়া গেছে, এছাড়া ময়লা আবর্জনা থাকায় ২ লাখ ও তাদের ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ঔষধ থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। প্রিন্স হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ ঔষধ, রক্ত রাখা পাওয়া যায়। এছাড়া হাসপাতালটির অনুমোদন না থাকায় ৬ লাখ টাকা জরিমানা করে সিলগালা করা হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের জানান, এসব হাসপাতালে মেয়াদোত্তীর্ণ ঔষধ, রক্তের পাশাপশি চিকিৎসক সঙ্কট ছিল, অপারেশন থিয়েটারে ময়লা-আর্বজনা ও অস্বাস্থ্যকর এবং নোংরা পরিবেশে চিকিৎসা সেবা দেওয়ায় তাদের জরিমানা করা হয়েছে।
গত সোমবার রাতে ‘সাভার সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড’ এ জাহানারা বেগম (৪০) নামে এক নারী ভুল চিকিৎসায় মারা যায়। পরদিন মঙ্গলবার ঢাকা সিভিল সার্জন ডা. এহসানুল করিমের নির্দেশে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমজাদুল হক। তদন্ত কমিটি গঠনের একদিন পরই হাসপাতালটি বন্ধ করে দেন ভ্রাম্যমান আদালত।
এদিকে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে সাভার বাসস্ট্যন্ড ও এর আশপাশের ছোট ছোট ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারের মালিক কর্মচারীকে তালা লাগিয়ে সরে পড়তে দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ