Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিধিভঙ্গের তীর পরস্পরের দিকে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম


 বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মাত্র দশ দিন বাকি থাকলেও প্রচারনায় হাতে আছে আজ সহ ৯দিন। আর এ সময়টির প্রতিটি মুহুর্তকেই কাজে লাগাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে বর্ষনবিহীন শ্রাবনের খরতাপে ভোটকর্মী আর প্রার্থীদের বেহাল দশা। আর এরই মধ্যে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ, পাল্টা অভিযোগও জোরদার হচ্ছে। তবে নির্বাচন কমিশন থেকে এসব বিষয়ে তেমন কোন জোরাল পদক্ষেপ এখনো গ্রহন করা না হলেও নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের ভ্রাম্যমান আদালত প্রচারনা সহ নির্বাচনী আচরন বিধি ভঙ্গের বিষয়টি মনিটরিং করছেন। ইতোমধ্যে কয়েকজন প্রার্থীকে বিধি ভঙ্গের কারনে সতর্ক করা হয়েছে। অপর একজন প্রার্থীর কর্মীদের জরিমানাও করা হয়েছে। মহানগর পুলিশের তরফ থেকে ভোট কেন্দ্র সহ ভোটের আগে ও পরে নগরীর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহন করা হচ্ছে বলে জানা গেছে। ভোটের আগে ও পরের কয়েকটি দিন ১৫জন বিচারিক ম্যাজিষ্ট্রেট ও ৩০জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট সার্বিক আইনশৃঙ্খলা ব্যবস্থার তদারকিতে থাকবেন বলে জানা গেছে।
মহাজোট প্রার্থী সাদিক আবদুল্লাহ গতকাল দিনের প্রথমভাগে একান্ত নিজস্ব নেতৃবৃন্দকে নিয়ে ঘরোয়া বৈঠকে কর্মকৌশল ঠিক করেন। বিকেলে তিনি নগরীর ২১, ৯ ও ১৩নম্বর ওয়ার্ডে ব্যাপক গনসংযোগে বের হন। এসব ওয়ার্ডের পাড়া-মহল্লায় সাদিক সর্বস্তরের মানুষ সহ ভোটারদের কাছেও দোয়া চান। মহানগর আওয়ামী লীগ সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সম্পাদক একেএম জাহাঙ্গীর সহ বিভিন্ন নেতৃবৃন্দ এসব প্রচারনায় তার সাথে ছিলেন।
অপরদিকে ২০দলীয় জোট প্রার্থী মুজিবুর রহমান সারোয়ার গতকালও নগরীর একাধীক ওয়ার্ডে গনসংযোগ করেছেন। গত দুদিন সারোয়ারের পক্ষে মাইকযোগ প্রচারনায়ও কিছুটা গতি এসেছে। নগরীতে তার আরো কিছু পোষ্টারও লাগান হচ্ছে। কর্মী বাহিনীও নগরী জুড়ে প্রচার কাজ করছেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দও বরিশালের পাড়া-মহল্লায় ঘুরছেন। এখনো বড় ধরনের কোন অঘটনের খবর পাওয়া যায়নি। গতকালও দুবেলাই সারোয়ার ছুটেছেন এক ওয়ার্ড থেকে আরেক ওয়ার্ডে। বিকেলে তিনি ৩টি ওয়ার্ডে উঠান বৈঠকও করেছেন।
অপরদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রার্থী মাওলানা ওবাইদুর রহমান মাহবুব, জাপা প্রার্থী ইকবাল হোসেন তাপসও গতকাল নগরীতে প্রচারনায় ছিলেন।
এদিকে একটি শান্তিপূর্ণ সিটি নির্বাচনের দাবী জানিয়ে বরিশাল মহানগরীতে র‌্যালি সহ একাধীক কর্মসূচী পালিত হয়েছে। এ উপলক্ষে নগরীর টাউন হল প্রাঙ্গনে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সরকারী বিএম কলেজের সাবেক প্রিন্সিপাল প্রফেসর মোঃ হানিফ, অধ্যাপিকা শাহ সাজেদা, সাবেক প্রিন্সিপাল স.ম.ইমানুল হাকিম, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল-এর প্রোগ্রাম ডিরেক্টর আমিনুল এহসান ও বরিশাল ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কো-অডিনেটর দিপু হাফিজুর রহমান। টাউন হল চত্বরে সুষ্ঠ, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবী জানিয়ে গণস্বাক্ষর করেন নগরীর সর্বস্তরের নাগরিকগণও। বেলুন ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন পর্ব শেষে নগরীতে একটি র‌্যালিও বের করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ