Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাসের হারে আবারও শীর্ষে মাদরাসা বোর্ড জিপিএতে ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় পাসের হারে শীর্ষ স্থান অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছিল মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য। তবে গতবছর হঠাৎ করেই ছন্দ পতন হয়ে যায়। এক বছর পর হারানো সেই পালক আবারও নিজের করে নিয়েছে মাদরাসার শিক্ষার্থীরা। চলতি বছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় পাসের হারে শীর্ষ স্থান দখল করে নিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। যা গতবছর ছিল ৭৭ দশমিক ০২ শতাংশ। বেড়েছে ১ দশমিক ৬৫ শতাংশ। ১০টি বোর্ডের মধ্যে পাসের হারে সবার নিচে রয়েছে দিনাজপুর শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৬০ দশমিক ২১ শতাংশ।
অন্যদিকে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে শীর্ষ স্থানে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। সবচেয়ে কম জিপিএ-৫ পেয়েছে বরিশাল বোর্ডে।
প্রকাশিত ফলাফলে দেখা যায়, শীর্ষে থাকা মাদরাসা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। দ্বিতীয় স্থানে কারিগরি বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। তৃতীয় বরিশাল বোর্ডে পাস করেছে ৭০ দশমিক ৫৫শতাংশ। চতুর্থ রাজশাহী বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ৫১, পঞ্চম ঢাকা বোর্ডে ৬৬ দশমিক ১৩, ষষ্ঠ কুমিল্লা বোর্ডে ৬৫ দশমিক ৪২, সপ্তম চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ৭৩, অষ্টম সিলেট বোর্ডে ৬২ দশমিক ১১, নবম যশোর বোর্ডে ৬০ দশমিক ৪০ এবং সবার শেষে দিনাজপুর বোর্ডে পাসের হার ৬০ দশমিক ২১ শতাংশ।
মাদরাসা বোর্ড: মাদরাসা বোর্ডে আলিম পরীক্ষার ফলাফলে মোট পাশের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। যার মধ্যে ছাত্র ৭৮ দশমিক ৩৪ শতাংশ এবং ছাত্রী ৭৯ দশমিক ০৯ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন ছাত্র-ছাত্রী। এর মধ্যে ছাত্র ৮৬৪ ছাত্রী ৩৮০ জন। পরীক্ষায় মোট ৯৭ হাজার ৭৯৩ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। তার মধ্যে ছাত্র ৫৪ হাজার ৭৭০ জন এবং ছাত্রী ৪৩ হাজার ২৩ জন।
সাধারণ বিভাগে ফলাফলের গড় পাশের হার ৭৮ দশমিক ০৩ শতাংশ। যার ছাত্র ৭৮ দশমিক ৫৬ শতাংশ, ছাত্রী ৭৮ দশমিক ৬১ শতাংশ। পরীক্ষায় অংশ নিয়েছিল ৯০ হাজার ৫৬৭ জন ছাত্র-ছাত্রী। ছাত্র ৪৯ হাজার ৮৩৪ এবং ছাত্রী ৪০ হাজার ৭৩৩ জন।
বিজ্ঞান বিভাগের গড় পাশের হার ৮৯ দশমিক ১৬ শতাংশ। ছাত্র ৮৮ দশমিক ৫৯ শতাংশ ছাত্রী ৯০ দশমিক ৪০ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ৬ হাজার ৫৮০ জন। ছাত্র ৪ হাজার ৪৮৭ এবং ছাত্রী ২ হাজার ৯৩ জন।
মোজাদ্দিদ বিভাগে গড় পাশের হার ৬১ দশমিক ১৫ শতাংশ। ছাত্র ৬২ দশমিক ৫৮ শতাংশ এবং ছাত্রী ৫৭ দশমিক ৮৭ শতাংশ। পরীক্ষায় মোট অংশ নিয়েছিল ৬৪৬ জন ছাত্র-ছাত্রী। ছাত্র ৪৪৯ জন এবং ছাত্রী ১৯৭ জন।
জিপিএ-৫ এ এগিয়ে ঢাকা:
এইচএসসি, আলিম ও সমানের পরীক্ষায় ১০টি বোর্ডের ফলাফলে জিপিএ-৫ সবচেয়ে বেশি পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। এ বোর্ডে ১২ হাজার ৯৩৮ জন প‚র্ণ জিপিএ পেয়েছেন। প‚র্ণাঙ্গ পিজিএ অর্জনে এরপরই রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের অবস্থান। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ১৩৮ জন। তৃতীয় স্থানে কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ড থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৫৬জন। এরপরেই চতুর্থ স্থানে দুই হাজার ২৯৭ জন জিপিএ-৫ পেয়েছেন দিনাজপুর বোর্ডে। যশোরে ২ হাজার ৮৯ জিপিএ-৫ পেয়ে ৫ম, চট্টগ্রাম বোর্ডে (ষষ্ঠ) এক হাজার ৬১৩ জন। পাসের হারে শীর্ষে থাকলেও জিপিএ-৫ এর দিক থেকে সপ্তম স্থানে মাদরাসা বোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ২৪৪ জন। এরপরের স্থানগুলোতে কুমিল্লায় জিপিএ-৫ ৯৪৪, সিলেটে ৮৭৩ এবং বরিশাল বোর্ডে ৬৭০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
১০টি শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। সার্বিকভাবে সব বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ