Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিয়ানমার-চীন করিডোর চুক্তি স্বাক্ষরের পথে পূর্বদিকে দুর্বল হবে ভারতের প্রভাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম


চীন ও মিয়ানমার একটি অর্থনৈতিক করিডোর (সিএমইসি) প্রতিষ্ঠার চুক্তি স্বাক্ষরের কাছাকাছি পৌঁছেছে। বিতর্কিত চীন-পাকিস্তান অর্খনৈতিক করিডোর প্রতিষ্ঠার পাশাপাশি মিয়ানমারের সাথেও অনুরূপ চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে চীন। এ প্রকল্প শুরু হলে তা মিয়ানমারে বিপুল পরিমাণ চীনা অর্থ প্রবাহের সুযোগ সৃষ্টি করবে। এর ফলে পূর্বাঞ্চলীয় প্রতিবেশীর উপর ভারতের প্রভাব আরো দুর্বল হবে।
মিয়ানমারের এক সিনিয়র কর্মকর্তা বিনিয়োগ ও রকাম্পানি প্রশাসনের মহাপরিচালক উ অং নাইং ও বুধবার বলেন, এ করিডোর নির্মাণের জন্য দু’দেশ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে। মিয়ানমারে মৌলিক অবকাঠামো নির্মাণ , টেলিযোগাযোগ সুবিধা জোরদার এবং পরিবহন ও কৃষি উন্নয়ন বিষয়ে পূর্বেকার এক ব্যাপক মতৈক্যের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হবে।
সূত্রসমূহ জানান, যদিও দুই সরকারই এই প্রকল্পের ব্যাপারে অত্যন্ত আগ্রহী তা সত্তে¡ও বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে যা এই প্রকল্পকে বাধাগ্রস্ত করতে পারে। এর মধ্যে রয়ে মিয়ানমারের বিভিন্ন অংশে জাতিগোষ্ঠিগত সংঘাত এবং মিয়ানমারের এক শ্রেণির মানুষের মধ্যে চীন বিরোধী মনোভাব। এছাড়া মিয়ানমারের আছে চীনা ঋণ ফাঁদে পড়ার ভয় যে কারণে চীনা অর্থায়নে একটি বাঁধ প্রকল্প নির্মাণ বাতিল করা হয়।
মিয়ানমারের শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের সহ সভাপতি উ মং মং লে বলেন, যদিও ঋণ হুমকি বিষয়ে আমাদের বহু মত রয়েছে তা সত্তে¡ও মিয়ানমার ওয়ান বেল্ট ওয়ান রোড উদ্যোগকে পাশ কাটিয়ে যেতে পারে না।
পরিকল্পিত করিডোর চীনের ইউনান ও মিয়ানমারের তিনটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্র মান্দালয়, ইয়াংগন নিউ সিটি এবং কিয়াউকফিউ বিশেষ অর্থনৈতিক অঞ্চলকে (এসইজেড) সংযুক্ত করবে। এ অর্থনৈতিক করিডোর ইয়াংগন ও গোলযোগপূর্ণ রাখাইন প্রদেশের মধ্যে সংযোগ জোরদার করবে।
পেং নিয়ান নামে এক চীনা বিশেষজ্ঞ বেইজিংয়ের গেøাবাল টাইমসে লিখেছেন যে করিডোর বিষয়ে এ চুক্তি প্রদর্শন করে যে চীনা বিনিয়োগ বিষয়ে মিয়ানমারে সন্দেহ ক্ষীয়মান। হাইনান প্রদেশে ন্যাশনাল ইনস্টিটিউট ফর সাউথ চায়না সি স্টাডিজ-এর পেং বলেন, উপরন্তু বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের ধীর গতিতে অসন্তুষ্ট মিয়ানমার সিএমইসি শুরুর মাধ্যমে এ অঞ্চলে নিজেকে একীভ‚ত করতে পছন্দ করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ