Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইভিএম দিয়ে ফল পাল্টানো যায় -সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

একাদশ সংসদ নির্বাচনে ‘ইলেকশন ইঞ্জিনিয়ারিং’ করতেই নির্বাচন কমিশন দুই হাজার ৬০০ কোটি টাকার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এর আগে বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারের পর ত্রæটি থাকা সত্তে¡ও সরকারের নির্দেশে নির্বাচন কমিশন ইভিএম চালুর মাধ্যমে আরেকটি বড় ধরণের ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের পথে এগুচ্ছে। গতকাল (বৃহস্পতিবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট, বিভিন্ন রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক ও বিশ্লেষকদের আপত্তির পরেও তাড়াহুড়ো করে নির্বাচন কমিশনের ইভিএম স্থানীয়ভাবে কেনা ও আমদানি করা দুরভিসন্ধিমূলক, আগামী জাতীয় নির্বাচন নিয়ে চক্রান্তের পথে অগ্রসর হওয়ার অংশ। এই বিতর্কিত মেশিন নিয়ে কমিশনের কেন এতো তোড়জোড় সেজন্য জনমনে গভীর সংশয় দানা বেঁধেছে। তিনি বলেন, আমরা এর আগেও ইভিএম ব্যবহারের ত্রæটি নিয়ে দেশ-বিদেশের নানা দৃষ্টান্ত তুলে ধরেছিলাম, কিন্ত কমিশন সেটিকে পাত্তা না দিয়ে ক্ষমতাসীনদের প্রদর্শিত পথেই এগিয়ে যাচ্ছে। জনসমর্থনহীন বর্তমান অবৈধ সরকার ডিজিটাল জালিয়াতির জন্যই ইভিএম পদ্ধতি প্রচলন করতে নির্বাচন কমিশনকে দিয়ে এতো মরিয়া হয়ে উঠেছে।
গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে রিজভী বলেন, আগামী সংসদ নির্বাচনে বড় পরিসরে ইভিএমে ভোটগ্রহণের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। ইতিমধ্যে আড়াই হাজার মেশিন কেনা হয়েছে, বাকি মেশিন কেনার প্রক্রিয়া শিগগিরিই শুরু হবে। সংসদ নির্বাচনে ১০০টি আসনে ইভিএমে ভোট নেওয়ার প্রস্তুতি চলছে। প্রথম পর্যায়ে ২৬শ কোটি টাকার ইভিএম কেনার পরিকল্পনা চলছে। আমরা বলতে চাই, দেশের মানুষ ইভিএম মানতে নারাজ। ভোটাধিকার হরণের এই পদ্ধতির ব্যবহারে চুপিসারে ডিজিটাল অন্তর্ঘাত। আমরা আবারো সংসদ নির্বাচনসহ সকল নির্বাচনে ইভিএম ব্যবহারের জনদাবির বিপক্ষের সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশনকে সরে আসার জোর দাবি জানাচ্ছি। একইসঙ্গে নির্বাচন কমিশনে ‘দলবাজ কর্মকর্তাদের সরিয়ে কমিশন পুনর্গঠনের দাবি জানান রিজভী; যুক্তরাষ্ট্র, ভারত, জার্মানি, ফিনল্যান্ডসহ বিভিন্ন দেশে ইভিএম মেশিন ত্রæটিপ‚র্ণ হওয়ায় বাতিল হয়েছে বলে উদাহরণ দেন।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, কবীর মুরাদ, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুল আউয়াল খান ও শামসুজ্জামান সুরুজ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ