Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশী কেন্দ্রে পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম


এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষায় এবার দেশের বাইরের কেন্দ্রেগুলোতে পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ। বিদেশের সাতটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবছর ২৮৫ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৬৩ জন, জিপিএ-৫ পেয়েছেন ১৬ জন। বিদেশের সাতটি কেন্দ্রে এই পরীক্ষায় অংশ নেয়া সাত প্রতিষ্ঠানের মধ্যে একটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকলেই পাস করেছে।
বিদেশী কেন্দ্রগুলোর মধ্যে আবু ধাবিতে বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের সব শিক্ষার্থীই পাস করেছে। মানামার বাংলাদেশ স্কুল এন্ড কলেজে পাসের হার ৯৪ দশমিক ৪৪ শতাংশ, রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে ৯২ দশমিক ৭৭ শতাংশ, কাতারের দোহায় বাংলাদেশ মাশহুর আল হক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজে ৯২ দশমিক ৫৯ শতাংশ, ত্রিপলিতে বাংলাদেশ কমিউনিটি স্কুল এন্ড কলেজে ৯১ দশমিক ৬৭ শতাংশ, জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে ৯১ দশমিক ০৩ শতাংশ এবং আবু ধাবির শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজে পাসের হার ৮৬ দশমিক ৯৬ শতাংশ।
গত বছর বিদেশের কেন্দ্র থেকে ৯৪ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেলি। সেই হিসেবে বিদেশ কেন্দ্রে এবার পাসের হার কমেছে ১ দশমিক ৯৩ শতাংশ পয়েন্ট। গতকাল (বৃহস্পতিবার) চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ