Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবেশ রক্ষায় গাছের কোনো বিকল্প নেই

বৃক্ষমেলার উদ্বোধনে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগাতে হবে। বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরনের গাছ লাগান। তাহলে আমরা দেশ ও পরিবেশ রক্ষা করতে পারব। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই।
গতকাল সকালে রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিকের পুনর্ব্যবহার করি, আর যদি তা না পারি তাহলে বর্জন করি।’ প্লাস্টিককে বিশ্বব্যাপি সমস্যা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পাটকে ফের তার সোনালি দিনে ফিরিয়ে আনতে হবে। আর এজন্য পলিথিন কমিয়ে পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে হবে। আপনারা শুনে খুশি হবে যে, এখন পাটের পলিমার থেকে যেটা পচনশীল সেই ধরনের ব্যাগ তৈরি হচ্ছে। আমরা এটার নাম দিয়েছি ‘সোনালী ব্যাগ’। এই সোনালী ব্যাগ পরিবেশ দূষণ করবে না।
তিনি বলেন, পাটকে তার সোনালী দিনে ফিরিয়ে আনার জন্য আমরা বিভিন্ন ধরনের উদ্যোগ যেমন নিয়েছি, সেই সাথে সাথে এই আবিস্কারটাও করা হয়েছে এবং পাটের ওপর গবেষণা চলছে। প্রধানমন্ত্রী বলেন, কাজেই আমি মনে করি এই সোনালী ব্যাগটা পলিথিনের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারি। তাছাড়া পাটের ছোট ছোট থলে, ব্যাগ এগুলোও ব্যবহার করা যায়। এমনকি ফ্যাশনের জন্যও ব্যবহার করা যায়। আমি যে ব্যাগটা (হ্যান্ডব্যাগ) ব্যবহার করছি সেটা কিন্তু পাটের তৈরি ব্যাগ। এছাড়া প্লাস্টিক বন্ধে জনগণের সক্রিয় সহযোগিতা ছাড়া মুষ্টিমেয় সরকারি কর্মচারীর পক্ষে বিরাট দায়িত্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব নয় বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, প্রধানমন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলে সবুজ বনায়নে ঝড়, জলোচ্ছ্বাস থেকে দেশের মানুষকে বাঁচায়, দেশকে বাঁচায়। দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপণ করতে হবে। বিশ্ব উঞ্চায়নের ফলে বাংলাদেশের বহু মানুষের ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কার কথা উল্লেখ করে সে প্রভাব মোকাবেলায় বিভিন্ন পরিকল্পনা ও কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।
নদীর তীর, কবরস্থান, পতিত জমি এবং বাড়ির ছাদ ও ব্যালকনিসহ সর্বত্র গাছ লাগিয়ে সবুজ বেষ্টনি তৈরির ওপর গুরুত্তারোপ করে প্রধানমন্ত্রী জায়গা-জমি পতিত না রেখে গাছ লাগানোর আহ্বান জানান।
বঙ্গবন্ধুর সময় কক্সবাজার উপকূলে সবুজ বেষ্টনি গড়ে তোলার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে প্রতিটি উপকূলেই সবুজ বৈষ্টনি গড়ে তোলা হচ্ছে। একই সঙ্গে সুন্দরবন ও বাঘ রক্ষায় নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।
অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০১৮, বৃক্ষরোপনে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার ২০১৮ এবং জাতীয় পরিবেশ পদক ২০১৮’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এরপর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি ছাতিম গাছের চারা রোপন করেন তিনি।
অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাছান মাহমুদ বক্তব্য দেন।


ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলার লালমোহনে ফলদ বৃক্ষ মেলায় আয়োজিত সভায় লালমোহনে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমির সভাপতিত্বে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখে ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়াম্যান প্রিন্সিপাল গিয়াসউদ্দিন আহমেদ, উপজেলা প্রকৌশলী মোঃ ফোরকান সিকদার, উপজেলা কৃষি কর্মকর্তা এ এফ এম শাহাবুদ্দিন। এর পূর্বে হাজী নুরুল ইসলাম চৌধুরী কলেজে ত্রিশ লক্ষ শহীদের স্বরণে ত্রিশ লাখ গাছের চারা রোপনের উদ্বোধন করেন ভোলা - ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন।
পাবনা থেকে স্টাফ রিপোর্টার জানান, বৃক্ষের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন , কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ূন কবির মজুমদার। পরে আলোচনা সভায় অংশ নেন, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের উপাধ্যক্ষ প্রফেসর শহীদ মোঃ ইব্রাহীম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা কর্মকর্তা (এডিসি) শাহেদ পারভেজ, সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কবির হোসেন পাটোয়ারীসহ কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রধান, প্রফেসর , প্রভাষকগণ এবং শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতৃবৃন্দ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়াতে কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু নাছের, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিকসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা এবং বিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার রাঙামাটি থেকে জানান, রাঙ্গামাটি সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এসময় রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ, পুলিশ সুপার মোঃ আলমগীর কবির, রাঙ্গামাটি সদর জোন কমান্ডার লে জানান, কর্ণেল রেদওয়ানুল ইসলাম, বিভাগীয় বন কর্মকর্তা তৌফিক ইলাহীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে কালেক্টরেট স্কুল চত্বরে একটি জলপাই গাছের চারা রোপনের মধ্য দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল । কর্মসূচিতে অংশগ্রহন করেন নাটোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক গোলাম রাব্বী, কৃষি বিভাগের উপ-পরিচালক রফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার বানুসহ সরকারী কর্মকর্তা ও বিশিষ্টজনেরা।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের সম্মানে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়েছে। এছাড়াও একই সাথে উপজেলার ২৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) উপজেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে উপজেলা পরিষদের ফলদ ও ঔষুধি গাছ রোপন উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার এ ডবিøউ এম রায়হান শাহ্। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা অনিল চন্দ্র রায়, প্রমূখ উপস্থিত ছিলেন।
কোটালীপাড়া উপজেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার। উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার সহকারী কমিশনার (ভূমি) মেহেদী মোর্শেদ এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে পৌর মেয়র হাজি মোঃ কামাল হোসেন শেখ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এস,এম হুমায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক আয়নাল হোসেন শেখ, প্রমুখ উপস্থিত ছিলেন।
টেকনাফ উপজেলা সংবাদাতা জানান, টেকনাফে উপজেলা প্রশাসনের উদ্যোগে টেকনাফ উপজেলায় ৯১ শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করেন- উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল হাসান। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার নুরুল আবছার, টেকনাফ রেঞ্জ কর্মকর্তা সাজ্জাদুর রহমান, শিক্ষা অফিসার মো জানানসহ প্রমুখ ।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহা. গোলাম রাব্বানী। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. বরমান হোসেন সভাপতিত্ব করেন।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) সংবাদদাতা জানান, উপজেলা নির্বাহী অফিসার তানবীর মোহাম্মদ আজিম সিরাজদিখান উচ্চ বিদ্যালয়ে গাছের চারা রোপন করে উদ্বোধন করেন । আরো ইপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হেলেনা ইয়াসমিন, সহকারি কমিশনার (ভুমি) মো. নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইউম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম প্রমুখ।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ীতে সারা দেশের ন্যায় উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ ও মাদরাাসায় জাতীয় বৃক্ষরোপণ ও বৃক্ষমেলা উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রে নাথ উরাঁও । উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নজির হোসেন, কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি আজিজার রহমান মাস্টার, অধ্যক্ষ আমিনুল ইসলাম রিজু, কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ, প্রমুখ।

 

 



 

Show all comments
  • বিপ্লব ১৯ জুলাই, ২০১৮, ৩:১০ এএম says : 0
    এব্যাপারে আমাদের সকলকে সচেতন হতে হবে।
    Total Reply(0) Reply
  • তমা ১৯ জুলাই, ২০১৮, ৩:১০ এএম says : 0
    দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপণ করতে হবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৯ জুলাই, ২০১৮, ৫:১২ এএম says : 0
    শুনেন,শুনেন,দেশবাসী সকল শুনেন দিয়া মন। বাংলাদেশের মতোন দেশ আমাদের বড় ভাগ্যের পরিচয়। আমাদের আছে ভাই, বোনরে, সম্পদেরই ভান্ডার লুটেপুটে খাইতেছে আমাদের সম্পদ যত সব ভাটপার। তা,না,হইলে আজ আমাদের সুনার বাংলাদেশ হইতো সুনায় পরিণত । বিদেশীরা কাজের জন্য বাংলাদেশে আসিতো। গাছ বলেন আর মাছ, বাংলাদেশ বিরাট সম্পদেরই ভান্ডার।আমাদের মানব সম্পদ বড় সম্পদ অত্যন্ত সম্মানি। কিন্ত? সকলকে ধন্যবাদ। একদিন মিটিবে আমাদের ইচ্ছা এবং সৎ মনেরই স্বাদ। ইনশাআল্লাহ। ************
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ