Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাবিতে দুই শিক্ষার্থীকে মারধর সেই ৩ ছাত্রলীগকর্মী বহিষ্কার

ঢাবি রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:৪১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগ কর্মীদের যৌন নিপীড়ন ও মারধরের অভিযোগে সূর্যসেন হলের তিন ছাত্রলীগ নেতাকর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গতকাল রোববার সন্ধ্যায় পৌনে ৭টার দিকে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেন। ভুক্তভোগী দুই শিক্ষার্থীর আাবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্বান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।
বহিষ্কৃতরা হলেন-সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের ছাত্র মোল্লা মোহাম্মদ আল ইমরান পলাশ, ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙ্গুয়েজেস (ইসোল) বিভাগের মাহমুদ অর্পন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সিফাত উল্লাহ।
এর আগে গতকাল দুপুরে ঘটনার বিচার চেয়ে আবেদন করেন অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থী। এ সময় তারা ঘটনায় জড়িতদের স্থায়ীভাবে বহিষ্কার এবং ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান। আবেদনপত্রে ভুক্তভোগী শিক্ষার্থীরা হামলার ঘটনায় তিন ছাত্রলীগ কর্মীর নাম উল্লেখ করেন।
প্রক্টর জানান, অভিযোগকারীদের দেওয়া অভিযুক্ত হামলাকারীদের বিষয়ে হল প্রশাসনের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি অনুসন্ধান চালান। তারা ঘটনার সত্যতা সম্পর্কে নিশ্চিত হয়। তার ভিত্তিতে এ বহিষ্কার করা হয়।
এদিকে দুপুরে শাস্তির আবেদন করতে গিয়ে প্রক্টরের উদ্দেশে শিক্ষার্থীরা বলেন, ‘আমার ক্যাম্পাসে আমি ঘুরব, সেজন্য আইডি কার্ড দেখাতে হবে কেন? আর একজন শিক্ষার্থীকে আরেকজন শিক্ষার্থীর আইডি কার্ড চেক করার অধিকার কে দিয়েছে? আমরা নিরাপত্তাহীনতায় আছি। রাজনীতি বুঝি না। এ ঘটনার জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’ এ সময় তারা এ ঘটনায় বিচার না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনেরও ঘোষণা দিয়েছিলেন।
প্রসঙ্গত, গত শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এক ছাত্রী ও তার বন্ধুর ওপর হামলা চালান সূর্যসেন হল ছাত্রলীগের নেতাকমীরা। এতে ওই ছাত্রীর পায়ের নখ উঠে যায়। ছাত্রীর হাত ধরে দাঁড়িয়ে থাকার অভিযোগ এনে ছাত্রলীগ কর্মীরা এমন হামলা চালায় বলে অভিযোগ উঠেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ