Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরপিও সংশোধনের সুযোগ নেই -ইসি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ৭:২৬ পিএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে গণ প্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সংশোধনের সুযোগ নেই বলে জানিয়েছেন ইলেকশন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমেদ।রোববার মুঠোফোনে ইনকিলাবকে এই তথ্য জানান তিনি। হেলালুদ্দিন আহমেদ বলেন, আরপিও সংশোধনের একসময় একটা উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে সেটা এখন আর হচ্ছে না। জাতীয় সংসদ নির্বাচনের আগে আরপিও সংশোধনের সময় এখন আমাদেও হাতে নেই। সে ধরনের চিন্তাও নেই।
এর আগে আজ সকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দলীয় নেতৃত্ব ও নির্বাচন থেকে সরাতে সরকার দলীয় গঠনতন্ত্রের ৭ ধারা নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। মূলত, বিএনপিকে সবদিক থেকে বেকায়দায় ফেলতে এ অপতৎপরতা শুরু করেছে সরকার।’
তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছি বিএনপির গঠনতন্ত্র থেকে দলীয় গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় সর্বসম্মত প্রস্তাবে বিলুপ্ত ৭ নম্বর ধারার অনুরূপ একটি ধারা নির্বাচন কমিশনকে দিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও তে সংযোজন করার অপচেষ্টা চলছে। এরপর ওই ধারার দোহাই দিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বিএনপির নেতৃত্ব থেকে সরানোর পদক্ষেপ নেওয়া হবে।
মির্জা ফখরলের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ এর কাছে জানতে চাওয়া হলে আরপিও সংশোধন হচ্ছে না বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ