Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মামলা জটে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি

নোয়াখালী বিশেষ অর্থনৈতিক অঞ্চল

নোয়াখালী থেকে বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত নোয়াখালীতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ মাঝপথে থমকে গেছে। দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ বছরেও প্রকল্পটি আলোর মুখ দেখতে পারেনি। সর্বশেষ ২ বছর আগে নোয়াখালী জেলা প্রশাসক দফতর থেকে প্রেরিত এতদসংক্রান্ত ফাইল এখন অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের অফিসে পড়ে আছে। ফলে নোয়াখালীতে বিশেষ অঞ্চল প্রতিষ্ঠা আদৌ হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।
উল্লেখ্য, নোয়াখালী দক্ষিণাঞ্চলীয় বিশাল উপকূলীয় ও চরাঞ্চলকে বলা হয় ‘দেশের সম্ভাবনাময়ী অঞ্চল’। যেখানে ধান, তরকারী, রবিশস্য, মৎস ও পর্যটনের অপার সম্ভাবনা হাতছানি দিচ্ছে। এছাড়া সুষ্ঠু সড়ক ও নৌ- যোগাযোগ ব্যবস্থা তৎসহ আইন শৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক থাকায় দেশের যে কোন অঞ্চলের চাইতে মেঘনাবর্তী নোয়াখালীর দক্ষিণাঞ্চলটি দ্রুত অর্থনৈতিক বিকাশে বিবেচিত হয়ে আসছে। অপরদিকে অঞ্চলটিতে রয়েছে প্রচুর সরকারী খাস ভূমি। অথচ বিপুল সুযোগ সুবিধা বিদ্যমান থাকা সত্বেও নোয়াখালীর দক্ষিণাঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ না দেখায় জেলাবাসী হতাশ হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১-৮-২০১৩ সালে নোয়াখালী জেলা সফর করেন। সফরকালে তিনি মাইজদী হাউজিং এস্টেট ময়দানে এক বিশাল জনসভায় নোয়াখালীর দক্ষিণাঞ্চলে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষনা প্রদান করেন। যার প্রেক্ষিতে নোয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে সুবর্ণচর উপজেলার চরবাটা ইউনিয়নের দক্ষিণ চর মজিদ মৌজায় ৩৫০ একর ভূমি প্রস্তাব করা হয়। অপরদিকে একটি বেসরকারী প্রতিষ্ঠান হাইকোর্টে রিট পিটিশন দাখিল করলে মহামান্য হাইকোর্ট স্থগিতাদেশ জারি করে । পরবর্তীতে জেলা প্রশাসন বিকল্প হিসেবে চরবাটা ইউনিয়নের চরমজিদ থেকে ২০০ একর এবং চরক্লার্ক ই্উনিয়ন থেকে ২০০ একরসহ সর্বমোট ৪০০ একর ভূমি নির্ধারণ করে একটি প্রস্তাব বিগত ২০১৫ সালে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ কার্যালয়ে প্রেরন করা হয়। কিন্তু অদ্যবধি উক্ত ফাইলটি আলোর মুখ দেখেনি।
এব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কার্যালয়ের সাথে যোগাযোগ করলে জানা যায়, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও একনেকে অনুমোদিত হলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে । শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের লক্ষে প্রধানমন্ত্রী সারাদেশে শতাধিক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা প্রদান করেন। যার ধারাবাহিকতায় ইতিমেধ্যে প্রায় ৫০টি টি অর্থনৈতিক অঞ্চলের অনুমোদন দেয়া হয়েছে। এলাকাবসী মনে কওে, দেশ উন্নয়নের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। কিন্তু কতিপয় ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের হস্তক্ষেপে জাতীয় উন্নয়ন থেমে থাকার অবকাশ নেই । আর এতে করে কবে নাগাদ নোয়াখালীতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখবে তার কোন নিশ্চয়তা নাই । ফলে বহুল প্রত্যাশিত নোয়াখালীতে বিশেষ অর্র্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ অঙ্কুরেই ভেস্তে যাবার উপক্রম হয়েছে বলে মনে করেন অনেকেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ