Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বায়োকেমিস্টদের কর্মপরিধি ও পেশাগত সুরক্ষা নীতিমালা প্রণয়ন দাবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 স্বাস্থ্য সেবার মানোন্নয়নে যুগোপযোগী স্বাস্থ্য নীতি প্রণয়নের মাধ্যমে বায়োকেমিস্টদের কর্মপরিধি ও পেশাগত সুরক্ষার জন্য উপযুক্ত নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা। গতকাল বাংলাদেশ এসোসিয়েশন অব ক্লিনিক্যাল বায়োকেমিস্টস (বিএসিবি) মেম্বার ডিরেক্টরী প্রকাশনা ও বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি প্রফেসর ডা. ইকবাল আর্সলান, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা এবং এসোসিয়েটেড প্রেস’র ব্যুারো চিফ জুলহাস আলম। সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইমরান কবীর চৌধুরী। মূল প্রবন্ধ পাঠ করেন ঢাবি’র প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. হোসেন উদ্দিন শেখর।
প্রবন্ধে জানানো হয়, স্বাস্থ্য অধিদপ্তরের ২০১৭ সালের হেলথ বুলেটিন অনুযায়ী, দেশে ১০ হাজার ৬৭৫টি রেজিষ্টার্ড বেসরকারি ডায়াগনস্টিক ল্যাবরেটরি, ৫ হাজার ২৩ টি হাসপাতাল ও ক্লিনিক, ৬০৭টি সরকারি হাসপাতাল আছে। মেডিকেল বায়োকেমিস্ট আছে মাত্র ১৫০ জন। চাহিদার তুলনায় যা অপ্রতুল। অনুষ্ঠানে মেডিকেল ডায়াগনস্টিক ল্যাবরেটরির লাইসেন্স প্রদানের ক্ষেত্রে বায়োকেমিস্ট পদ বাধ্যতামূলক করা, বায়োকেমিক্যাল, ইমুন্যুনোলজিক্যাল ও মলিকুলার টেস্ট রিপোর্টে ‘সিগনেচার অথরিটি’ এর ব্যাপারে সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদান এবং স্বাস্থ্যনীতি নির্ধারণী যে কোন পর্যায়ে গঠিক কমিটিতে বিএসিবির নূন্যতম একজন প্রতিনিধি অন্তর্ভূক্ত করার দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীতিমালা

৩০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ