Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রফতানি ট্রফি পাচ্ছে ৬২ প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

 গত ২০১৪-১৫ অর্থবছরের জন্য জাতীয় রফতানি ট্রফি প্রদান করা হবে আগামী ১৫ জুলাই। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১১ টায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ ট্রফি প্রদান করবেন। রফতানি উন্নয়ন ব্যুরো সূত্রে জানা গেছে, রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৬২ প্রতিষ্ঠানকে ‘জাতীয় রফতানি ট্রফি’ দিতে যাচ্ছে সরকার। গত ২০১৪-১৫ অর্থবছরে দেশের রফতানিতে বাণিজ্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ এ ট্রফি দেয়া হবে। স¤প্রতি বাণিজ্য মন্ত্রণালয় গেজেট অনুযায়ী, নারী উদ্যোক্তা বা রফতানিকারকের জন্য সংরক্ষিত পণ্য খাতসহ ২৭ খাতের ৬২টি প্রতিষ্ঠান এবার জাতীয় রফতানি ট্রফি পাবে।
সেরা রফতানিকারক ট্রফি পাচ্ছে যেসব প্রতিষ্ঠান : সর্বোচ্চ রফতানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রফতানিকারক হিসেবে নির্বাচিত হয়েছে হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতের জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেড। প্রতিষ্ঠানটি টানা চতুর্থবারের মতো সেরা রফতানিকারকের ট্রফি পাবে। এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য চ‚ড়ান্ত হওয়া ৩ প্রতিষ্ঠানই প্রাণ-আরএফএল গ্রæপের। এর মধ্যে প্রাণ ডেইরি লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য পদক এবং ময়মনসিংহ এগ্রো (প্রাণ-আরএফএল গ্রæপের প্রতিষ্ঠান) ব্রোঞ্জ পদক পাচ্ছে। প্লাস্টিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ ইউনিট-৩, রৌপ্য ডিউরবল প্লাস্টিক (প্রাণ-আরএফএল গ্রæপের প্রতিষ্ঠান)। তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাবে- এমন প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে সাভারের একেএম নিটওয়্যার, ডিওএইচএস বারিধারার রিফাত গার্মেন্ট ও এলিফ্যান্ট রোডের অনন্ত অ্যাপারেলস। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাবে যথাক্রমে মতিঝিলের ফকির নিটওয়্যার্স, মহাখালীর জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফ্যাশনস। সুতা খাতে স্বর্ণ ট্রফি পাবে মতিঝিলের কামাল ইয়ার্ন। রৌপ্য ট্রফি পাবে মতিঝিলের বাদশা টেক্সটাইল। ব্রোঞ্জ ট্রফি পাবে সুফিয়া কটন মিলস। টেক্সটাইল ফ্যাব্রিকস খাতে স্বর্ণ ট্রফি পাবে এনভয় টেক্সটাইল। রৌপ্য ট্রফি পাবে প্যারামাউন্ট টেক্সটাইল। ব্রোঞ্জ ট্রফি পাবে হামজা টেক্সটাইলস। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পাবে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস ও এসিএস টেক্সটাইল (বাংলাদেশ)। টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল স্বর্ণ ট্রফি পাবে। হিমায়িত খাদ্যপণ্য খাতে ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো : স্বর্ণ- জালালাবাদ ফ্রোজেন ফুডস, রৌপ্য-মীনহার সি ফুডস ও ব্রোঞ্জ- কুলিয়ারচর সি ফুডস । কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পাবে যথাক্রমে পপুলার জুট এক্সচেঞ্জ ও মেসার্স বাবুল জুট ট্রেডিং। পাটজাত পণ্যে স্বর্ণ ট্রফি পাবে আকিজ জুট মিলস। রৌপ্য ট্রফি পাবে জনতা জুট মিলস। ব্রোঞ্জ ট্রফি পাবে দি গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার। ক্রাস্ট/ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণ ট্রফি পাবে এসএএফ ইন্ডাস্ট্রিজ, রৌপ্য পাবে মেসার্স ঢাকা হাউড অ্যান্ড স্কিনস লিমিটেড।
চামড়াজাত পণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাবে যথাক্রমে পিকার্ড বাংলাদেশ, আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ। ফুটওয়্যার খাতে স্বর্ণ ট্রফি পাবে মেসার্স বে ফুটওয়্যার। এ খাতে রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো যথাক্রমে মেসার্স ফুটবেড ফুটওয়্যার ও আকিজ ফুটওয়্যার। ট্রফি পাওয়ার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো- মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি, হেরিটেজ এন্টারপ্রাইজ, মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ, মেসার্স ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর লিমিটেড, বিডি ক্রিয়েশন, ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডি, শাইনপুকুর সিরামিকস, প্রতীক সিরামিকস, মেসার্স ইউনিগেøারি সাইকেল ইন্ডাস্ট্রিজ, বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ, বিএসআরএম স্টিলস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, সার্ভিস ইঞ্জিন লিমিটেড, মন ট্রিমস লিমিটেড, মেসার্স ইউনিগেøারি পেপার অ্যান্ড প্যাকেজিং, জাবের অ্যান্ড জোবায়ের অ্যাকসেসরিজ ও গাজী এন্টারপ্রাইজ।
নারী উদ্যোক্তা/রফতানিকারকদের জন্য সংরক্ষিত স্বর্ণ ট্রফির জন্য নির্বাচিত হয়েছে ফেনিক্সকো। এছাড়া রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) শতভাগ বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো রফতানি ট্রফি পাবে। এর মধ্যে রয়েছে- তৈরি পোশাক (নিট ও ওভেন) খাতে ইউনিভার্সেল জিনস, প্যাসিফিক জিনস ও ভিনটেজ ডেনিম স্টুডিও এবং অন্যান্য পণ্য ও সেবা খাতের আরএম ইন্টারলাইনিংস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ