Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতিসংঘ ও বিশ্বব্যাংক প্রধান ঢাকায় রোহিঙ্গা পর্যবেক্ষণে বিশ্বনেতারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহŸানে সাড়া দিয়ে আন্তর্জাতিক ফোরাম ও দাতা সংস্থার প্রধানরা বাংলাদেশ সফর শুরু করেছেন। রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে এবং দুর্দশার কথা তাদের মুখ থেকে শুনতে ঢাকা এসেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমসহ বিশ্বনেতৃবৃন্দ। ইতিমধ্যে ঢাকা এসেছেন মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক রেপোর্টিয়ার ইয়াং হি লি এবং বৃটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। গতকাল শনিবার রাতে ঢাকায় এসেছেন জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুতেরেজ, বিকেলে এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম, আন্তর্জাতিক রেডক্রস কমিটি’র (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মরার। জাতিসংঘ মহাসচিবের সাথে এসেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানিম। তারা সবাই কক্সবাজার সফর করে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখবেন। একইসাথে এসময় তারা রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করে তাদের স্বেচ্ছায়, নিরাপদ ও নাগরিকত্বের সাথে প্রত্যাবাসনের অগ্রগতি নিয়ে আলোচনা করবেন।
জানা গেছে, জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুতেরেজ দুই দিনের সফরে গতকাল শনিবার রাতে ঢাকা এসেছেন। কর্মসূচি অনুযায়ী, তিনি গতকাল দিবাগত রাত পৌনে দুইটায় ঢাকা এসে পৌঁছান। আজ রোববার সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করবেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক একটি অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করে দুপুরে হোটেল রেডিসনে জাতিসংঘের স্থানীয় কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। ঢাকায় তাঁর একটি স্কুল পরিদর্শনের কথা রয়েছে। বিশ্বব্যাংকের প্রেসিডেন্টও একই সময়ে তার দফতরের কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। বিকালে হোটেল রেডিসনে জাতিসংঘ ও বিশ্বব্যাংকের কর্মকর্তা পরষ্পরের সাথে মতবিনিময় করবেন। রাতে জাতিসংঘ মহাসচিবের সৌজন্যে হোটেল সোনারগাঁওয়ে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করা হয়েছে। গুতেরেজ আগামীকাল সোমবার সকালে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার যাবেন। সেখানে তিনি বাংলাদেশ-মিয়ানমার নো ম্যানস ল্যান্ড এলাকা পরিদর্শন করবেন। এরপর যাবেন কুতুপালং আশ্রয় শিবিরে। কক্সবাজারে গুতেরেজ জাতিসংঘ ও বাংলাদেশ সরকারের স্থানীয় কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন এবং সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন। রাতে ঢাকা ছাড়ার আগে হোটেল রেডিসনে তিনি আরো একটি সংবাদ সম্মেলন করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম তিনদিনের সফরে গতকাল শনিবার বিকেলে ঢাকা এসেছেন। তিনিও কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও পৃথক বৈঠক করবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। সফর শেষে আগামীকাল সোমবার তাঁর ঢাকা ত্যাগ করারা কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আশা প্রকাশ করে জানায়, রোহিঙ্গাদের মান উন্নয়নে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশকে বড় ধরনের অনুদানের ঘোষণা দেবেন জিম ইয়ং কিম। এদিকে, গত শুক্রবার বিশ্বব্যাংক রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশকে ৪৮০ মিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে। রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, শিক্ষা, পয়ঃনিষ্কাশনসহ সংশ্লিষ্ট অন্যান্য খাতে এই অর্থ ব্যয় করা হবে। বিশ্বব্যাংক জানিয়েছে, অনুদানের অংশ হিসেবে প্রথম দফায় ৫০ মিলিয়ন ডলার দেয়া হবে। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট গত শুক্রবার এক বিবৃতিতে বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে।
এদিকে, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও জাতিসংঘ মহাসচিব আজ রোববার এক সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তারা একই সঙ্গে কাল সোমবার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আলাদা ফ্লাইটে ঢাকা এলেও তারা বেশ কয়েকটি কর্মসূচিতে এক সঙ্গে অংশ নেবেন।
অন্যদিকে, আন্তর্জাতিক রেডক্রস কমিটি’র (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মরারও রোহিঙ্গাদের দেখতে তিন দিনের সফরে মিয়ানমার হয়ে গতকাল দুপুরে ঢাকা এসেছেন। কক্সবাজারে আইসিআরসি’র কার্যক্রম পরিদর্শনেই মূলত তার এ সফর। ৩ জুলাই পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করবেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।
রোহিঙ্গাদের সহায়তায় বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহŸান জানানোর পরই মূলত আন্তর্জাতিক ফোরাম ও দাতা সংস্থার প্রধানরা বাংলাদেশ সফর শুরু করেছেন বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ