Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটি নির্বাচনে কোনো অনিয়ম হয়নি : ইসি

রাসিকে বসছে সিসি ক্যামেরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনে কোনো অনিয়ম হয়নি দাবি করে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, রাজশাহী সিটি নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনেরই উদ্যোগ নেওয়া হয়েছে।
গতকাল শনিবার রাজশাহীতে জেলা নির্বাচন কার্যালয়ে সিটি নির্বাচনের রির্টানিং কর্মকর্তা, সহকারী রির্টানিং কর্মকর্তা ও সহায়ক কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সেনা মোতায়েন হবে কিনা জানতে চাইলে তিনি জানান, সেনা মোতায়েনের কোনো প্রয়োজন নেই। এখন পর্যন্ত স্থানীয় সরকারের কোনো নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়নি। রাজশাহীসহ অন্য তিন সিটিতে তাই হবে বলেও মন্তব্য করেন তিনি। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় এখানে গতবারের মতোই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। সবশেষ উদাহরণ রংপুর সিটি করপোরেশন নির্বাচন। সেখানে সব মহলের কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে নিরাপত্তার স্বার্থে রাজশাহীর বেশ কয়েকটি কেন্দ্রে সিসি ক্যামেরার আওতায় থাকবে। এছাড়া খুলনা ও গাজীপুরের ধারাবাহিকতায় রাজশাহী সিটি করপোরেশনে (রাশিক) ছয়টিরও বেশি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। গ্রহণযোগ্য ও আইনানুগ নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে সব ব্যবস্থাই নেওয়া হবে।
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের বক্তব্যকে ‘শিষ্টাচার বহির্ভূত’ উল্লেখ করে তিনি বলেন, গণতন্ত্রের ফেরিওয়ালা যুক্তরাষ্ট্রের নির্বাচনের সুষ্ঠুতা নিয়ে প্রশ্ন আছে। সিনেট কমিটি নির্বাচন নিয়ে তদন্ত করছে। সুতরাং রাষ্ট্রদূত এ দেশের নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে পারেন না। ‘শিষ্টাচার বহির্ভূত’ এ মন্তব্য কাম্য নয়।
নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, যেখানে আমেরিকার নির্বাচনই সুষ্ঠু হয়েছে কী না তা তদন্ত করে দেখা হচ্ছে, সেখানে ওই দেশের রাষ্ট্রদূত আমাদের নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন কিভাবে? এর আগে জেলা কার্যালয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় দল, মত ও ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে সততা ও নিষ্ঠারর সঙ্গে সুষ্ঠুভাবে রাসিক নির্বাচনে কাজ করে যাওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন রফিকুল ইসলাম। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে সহকারী রিটার্নিং অফওসার ও সহকারী রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তার উপস্থিত ছিলেন



 

Show all comments
  • Nannu chowhan ১ জুলাই, ২০১৮, ৭:৪৪ এএম says : 0
    The CEC is one sided bias,we cannot expect truly & positive a...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ