Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভুল চিকিৎসার কারণে আড়াই বছরের ফুটফুটে শিশু রাইফা খানের মৃত্যুর অভিযোগ উঠেছে। শুক্রবার রাত ১২টার দিকে মেহেদীবাগে এ হাসপাতালে শিশুটির করুণ মৃত্যু ঘটে। রাইফা খান দৈনিক সমকাল চট্টগ্রাম ব্যুরো সিনিয়র রিপোর্টার রুবেল খানের মেয়ে। এ ঘটনায় চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দ তাৎক্ষণিকভাবে ম্যাক্স হাসপাতালের অভিযুক্ত ডাক্তারসহ ৩ জনকে থানা পুলিশে সোপর্দ করে। পরে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
পরিবারের অভিযোগ, ঠাÐা লেগে গলা ব্যথার কারণে খাওয়া বন্ধ করে দিলে রাইফাকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। তাকে অ্যান্টিবায়োটিক দেয়ার পর সে অস্বস্তি বোধ করে। হাসপাতাল কর্তৃপক্ষকে জানানোর পর তারা শিশু বিশেষজ্ঞকে কল দেন। এরপর শিশু বিশেষজ্ঞ বিধান বড়ুয়াও একই ধরনের ওষুধ দেন। রাতে ওই ওষুধ সেবনের পর থেকে রাইফার খিঁচুনি শুরু হয়। তখনই দায়িত্বরত চিকিৎসককে তা জানালে তিনি ডা. বিধান বড়ুয়ার সাথে কথা বলে ‘সেডিল’ ইনজেকশন পুশ করেন। এরপর রাইফা নিস্তেজ হয়ে পড়ে।
এ খবর পেয়ে রাতে কয়েকজন সহযোগী নিয়ে থানায় উপস্থিত হন চিকিৎসকদের সংগঠন বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ফয়সাল ইকবাল।
চকবাজার থানার ওসি আবুল কালাম জানান, গতকাল (শনিবার) ভোরে ত্রিপক্ষীয় বৈঠকের পর আটক চিকিৎসক ও নার্সকে থানা থেকে ছেড়ে দেয়া হয়। সাংবাদিক, বিএমএ ও পুলিশের ত্রিপক্ষীয় বৈঠকের পর ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। চট্টগ্রামের সিভিল সার্জনকে প্রধান করে গঠিত কমিটিতে বিএমএ, সাংবাদিক প্রতিনিধি, বিএমএ ও সিইউজে’র পক্ষ থেকে একজন করে শিশু বিশেষজ্ঞ থাকবেন। ৫ দিনের মধ্যে তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেবে। তদন্তে চিকিৎসায় অবহেলার প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোঃ আজিজুর রহমান সিদ্দিকী ম্যাক্স হাসপাতাল পরিদর্শন এবং সাংবাদিক নেতৃবৃন্দের সাথে আলোচনা করেন।
ক্যাবের নিন্দা প্রতিবাদ
বেসরকারি হাসপাতালে ভুল চিকিৎসায় শিশু রাইফা খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ, চিকিৎসক ও নার্সকে জোরপুর্বক ছাড়িয়ে নিতে বিএমএ নেতার হস্তক্ষেপ অগ্রহণযোগ্য উল্লেখ করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম ক্যাব নেতৃবৃন্দ। তারা বলেন, চট্টগ্রামের বেসরকারী ক্লিনিকগুলোর দায়িত্বহীন আচরণ, ভুল চিকিৎসার কারণে প্রতিনিয়তই সাধারণ মানুষ অকালে মৃত্যুবরণ করছে। শিশু রাইফার ভুল চিকিৎসায় মৃত্যুর প্রকৃত কারণ অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তন্তমুলক ব্যবস্থা গ্রহণ এবং মানুষের জীবন নিয়ে খেলার প্রবণতা বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় ও নগর কমিটি। বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ