Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ওটিসি মার্কেটে লেনদেন বেড়েছে ৩২০ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:১১ এএম

 ২০১৭-১৮ অর্থবছরে শেয়ারবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের লেনদেন ৩২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে ওটিসির ৬৫টি কোম্পানির মধ্যে মোট ৩০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। আলোচ্য বছরে ওটিসিতে মোট ১ কোটি ৩৭ লাখ ৪০ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৯ কোটি ৯৩ লাখ ৬০ হাজার টাকা।
২০১৬-১৭ অর্থবছরে ওটিসিতে শেয়ার লেনদেনের পরিমান ছিল ৪০ লাখ ২০ হাজার। যার বাজার মূল্য ছিল ১৯ কোটি ৬ লাখ ১০ হাজার টাকা। এ বছরে ৬৫টি কোম্পানির মধ্যে লেনদেন হয় ১৬টির। এদিকে, ওটিসি মাকের্টের জন্য নতুন বাজার কাঠামো তৈরী ও আলাদা রেগুলেশন অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ (ওভার দি কাউন্টার বুলেটিন বোর্ড) রেগুলেশন, ২০১৭ নামে খসড়া তৈরি করে বিএসইসি’র কাছে জমা দিয়েছে। বিএসইসি’র অনুমোদন সাপেক্ষে ওটিসি মার্কেটকে একটি সংয়ক্রিয় অত্যাধুনিক মার্কেটে রূপান্তরিত করে নন-লিষ্টেড কোম্পানির শেয়ারের লেনদেনের সুযোগ তৈরী করে ওটিসি মার্কেট নতুন রূপে আবির্ভূত করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ