Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক শতাংশ মানুষ বিশ্বের ৭৩ শতাংশ সম্পদ ভোগ করছে - ড. ইউনূস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০১ এএম


বিশ্বের মাত্র এক শতাংশ মানুষ সারাদুনিয়ার ৭৩ শতাংশ সম্পদ ভোগ করছে বলে মন্তব্য করেছেন ক্ষুদ্র ঋণের প্রবক্তা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মাদ ইউনুস। তিনি বলেন, অর্থের লালসাই আমাদের গ্রাস করে এবং সর্বত্র দ্ব›েদ্ব সৃষ্টি করছে। লোভ-লালসা থেকে বেরিয়ে এসে সবাইকে সামনের দিকে দুরদৃষ্টি দিতে হবে। গতকাল ভারতের বেঙ্গালুরে ইনফসিস ইলেকট্রনিক সিটি ক্যাম্পাসে অষ্টম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আজকাল মানুষের একমাত্র লক্ষ্যই হলো মুনাফা অর্জন। সবাই যেন দিনদিন মুনাফাচালিত রোবট হয়ে উঠছে। যাপিত জীবনে মুনাফা গুরুত্বপূর্ণ কিন্তু সেই সাথে আমাদের দুরদৃষ্টি সম্পন্ন মনোভাবও থাকা প্রয়োজন।
ড. ইউনূস বলেন, প্রযুক্তি আমাদের জন্য আশীর্বাদ ও অভিশাপ দুটিই। নতুন যন্ত্রপাতির কারণেই অনেক যুবক আজ বেকার, অনেকেই তাদের চাকরি হারিয়েছেন। সত্য তো এটাই, মানুষের ব্যবহারের ওপরই নির্ভর করে প্রযুক্তি অভিশাপ নাকি আশীর্বাদ। তিনি বলেন, সামাজিক ব্যবসা এমন একটি ব্যবস্থা যেখানে সমাজের সেবা করার পাশাপাশি মুনাফা অর্জন করা যায় এবং দারিদ্র্য দূর করা যায়। মানুষের সমাধানের সাধ্যের বাহিরে কোনো সমস্যা নেই। ##

 



 

Show all comments
  • Keramat Ali ২৯ জুন, ২০১৮, ৮:৩৩ এএম says : 0
    You are one of them Unus bhai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ