Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রোববার লেনদেন বন্ধ ব্যাংক ও আয়কর অফিস খোলা কাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০১ এএম


ব্যাংক হলিডে উপলক্ষে আগামী রোববার ব্যাংকে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। এ জন্য বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
সংশ্লিষ্টরা জানায়, ৩০ জুন ব্যাংকগুলো ষান্মাসিক আর্থিক হিসাব শেষ করে। এদিন বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্র করে অর্ধ বার্ষিক ব্যালান্স-শিট প্রস্তত করা হয়। দীর্ঘ সময় ধরে হিসাব বিবরণী প্রস্তত করতে গিয়ে ক্লান্ত ব্যাংকারদের বিশ্রাম দিতে পরদিন ১ জুলাই ব্যাংক হলিডে পালন করা হয়। ওইদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাফতরিক কার্যক্রম করা হয় না।
একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে। ওইদিন ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তত করা হয়। যে কারণে দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।
এদিকে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই রোববার দেশের সব ব্যাংকে লেনদেন বন্ধ থাকবে। একই কারণে পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
এছাড়া আগামীকাল ৩০ জুন শনিবার সারাদেশে সকল ব্যাংকের শাখা ও আয়কর অফিস খোলা থাকবে। চলতি অর্থবছরের শেষদিন সাপ্তাহিক ছুটি হলেও সব হিসাব নিকাশ শেষ করতেই এমন সিদ্ধান্ত সরকারের। গতকাল বৃহস্পতিবার ও গত বুধবার এ সংক্রান্ত পৃথক দুইটি নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অফ সাইট সুপারভিশন বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আয়কর, ভ্যাট ও শুল্ক সরকারী কোষাগারে জমা দেওয়ার সুবিধার্থে শনিবার দেশের সব তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে হবে।###

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ