Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আমিরাতে নারী কর্মী নিয়োগে নতুন প্যাকেজ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০১ এএম

ক্লিনার, মালি, পাচক, প্রাইভেট টিচারসহ গৃহকর্মী নিয়োগে নতুন মূল্য ও প্যাকেজ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার দেশটির মানব সম্পদ ও অ্যামিরেটাইজেশন মন্ত্রণালয় গৃহকর্মী নিয়োগের জন্য নতুন চারটি প্যাকেজ ঘোষণা করেছে। সরকারি কার্যালয়ের মাধ্যমে শ্রমিক নিয়োগের নতুন এই প্যাকেজ চারভাগে বিভক্ত। আমিরাতের সরকারি অফিস ও তদবির সেন্টারের মাধ্যমে যেসব পরিবার ও ব্যবসায়ীক প্রতিষ্ঠানে গৃহকর্মী ও শ্রমিক নিয়োগ দেয়া হয় তাতে আগের চেয়ে এখন কম খরচ নির্ধারণ করেছে মন্ত্রণালয়। প্রথম প্যাকেজে গৃহকর্মী, ক্লিনার, মালি, ড্রাইভার, পাচকসহ ব্যক্তিগত শিক্ষক বাইরের দেশ থেকে নিয়োগ দিতে পারবেন আগ্রহীরা। এসব খাতে বিদেশিদের নিয়োগের জন্য আলাদা আলাদা খরচ নির্ধারণ করা হয়েছে। গালফ নিউজ সূত্রে এতথ্য জানা গেছে। এতে বলা হয়েছে, প্রথম প্যাকেজভুক্ত খাতে ফিলিপিনো নিয়োগে খরচ হবে ১৪ হাজার দিরহাম। এছাড়া ইন্দোনেশীয় এবং শ্রীলঙ্কানদের ১৫ হাজার দিরহাম, ইথিওপীয়দের ৫ হাজার, কেনিয়া ও উগান্ডার সাড়ে ৬ হাজার, ভারতীয়দের ১২ হাজার ও বাংলাদেশিদের নিয়োগে ৭ হাজার ও নেপালিদের সাড়ে ১৪ হাজার দিরহাম ব্যয় হবে।
আমিরাতের গৃহকর্মী কল্যাণ বিষয়ক সহকারী আন্ডারসেক্রেটারি খলিল ইব্রাহীম খাওরি বলেন, গৃহকর্মী নিয়োগের প্রক্রিয়া সহজ ও সস্তা করতে সহায়তা করবে তদবির সেন্টার। পাশাপাশি প্রত্যেক ছয়মাস পরপর নিয়োগের ব্যয় পর্যালোচনা করবে মন্ত্রণালয়।
দ্বিতীয় প্যাকেজের আওতায় স্বল্পমেয়াদে অথবা ছয় মাসের অস্থায়ী চুক্তির ভিত্তিতে যেসব পরিবার অথবা ব্যবসায়ীক প্রতিষ্ঠান গৃহকর্মী অথবা শ্রমিক নিয়োগ করে তাদের সহায়তা করা হবে। বাংলাদেশি কর্মী হস্তান্তরের ফি সাড়ে চার হাজার দিরহাম পরিশোধ করতে হবে। দ্বিতীয় প্যাকেজের আওতায় বাংলাদেশি, কেনিয়ান, নেপালি ও ভারতীয় শ্রমিকদের জন্য মাসিক বেতন ২ হাজার ২৫০ দিরহাম নির্ধারণ করা হয়েছে। চতুর্থ প্যাকেজ পার্ট টাইম অথবা নিয়োগদাতার চাহিদার ভিত্তিতে সবকিছু নির্ধারণ করা হবে। গৃহকর্মী নিয়োগের খরচ নির্ধারণের আগে দেশটির মানব সম্পদ ও অ্যামিরেটাইজেশন মন্ত্রণালয় দেশজুড়ে বিদেশি কর্মীদের ওপর মতামত জরিপ পরিচালনা করেছে। গৃহকর্মী নিয়োগের খরচ ৮ থেকে ১০ হাজার দিরহামের মধ্যে হলে যৌক্তিক হবে বলে মতামত দিয়েছেন বেশিরভাগ প্রবাসী শ্রমিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ