Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে দুই কোটি মানুষ অভুক্ত থাকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

 

১৪ দলের জোট ও মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি সভাপতি সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, দেশে দারিদ্রের হার কমেছে। তারপরও বাংলাদেশে ৪ কোটি লোক দরিদ্র এবং ২ কোটি লোক অভুক্ত থাকে। পুষ্টি ঠিকভাবে পায় না। তার চেয়ে বড় কথা দেশে আয় বৈষম্য বেড়েছে বিপুলভাবে। গতকাল সোমবার জাতীয় সংসদে বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে একথা বলেন তিনি।
গতকাল সোমবার সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে তিনি আরো বলেন, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় এক দশকের ক্ষমতার সাফল্যগাথা বর্ণনা করেছেন। বেকারদের জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে মেনন বলেন, সরকারি চাকরিতে তাদের বয়স ৩৫ বছর ও অবসরের বয়স ৬২ বছর করার প্রস্তাব করছি। এ বিষয়ে সংসদ ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষণও করেন তিনি। মন্ত্রী বলেন, দেশে দরিদ্র জনগোষ্ঠি হার ২০০৫ এর ৪০.৩ শতাংশ থেকে নেমে ২৪.০৩ শতাংশে এবং হতদরিদ্রের হার নেমেছে ১২.৯ শতাংশে। তারপরও বাংলাদেশে ৪ কোটি মানুষ দরিদ্র থাকে। ২ কোটি লোক অভুক্ত। তিনি বলেন, ‘জঙ্গিবাদের পর মাদকবিরোধী অভিযান চলছে। বন্ধুকযুদ্ধ এর সমাধান নয়। প্রয়োজন সামাজিক প্রতিরোধের। দুর্নীতি নির্মূল করতে হবে। চুনোপুটিতে থামলে চলবে না, রাঘব রোয়ালদের জালে আটকাতে হবে। তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। মেনন বলেন, বিএনপি নির্বাচনে আসবে। গর্জন করবে, বর্ষাতে পারবে না। এতিমের টাকা কেবল নয়, অন্য সব অপরাধের কারণেও বেগম জিয়ার মুক্তির আন্দোলন দূরে থাক, বিএনপির আহŸানে কোনা আন্দোলনই জনগণ মাঠে নামবে না। তাই বলে আমাদের নিজের অন্যায়গুলোর বিষয়ে আমরা যেন চোখ বুজে না থাকি। বাড়ি-জমি-প্রতিষ্ঠান দখল, মানুষের সাথে অন্যায় আচরণ, টেন্ডারবাজি, চাকরি বাণিজ্য, ঘুষ দুর্নীতি মানুষকে ত্যাক্ত-বিরক্ত করে ফেলেছে। অসৎ ব্যবসায়ী, অসৎ আমলা, অসৎ রাজনীতিবিদের চক্র সব জায়গায় তৎপর’ যোগ করেন তিনি। ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, প্রতিবছরই বাজেট বড়লোকদের দিকে হেলে পড়েছে। এবার আরও বেশি। তাদের জন্য বড় বড় ছাড় দেয়া হয়েছে। গরিব-মধ্যবিত্তের সঞ্চয়কে টান দেয়ার চেষ্টা হয়েছে। করপোরেট ট্যাক্স কমানোয় বেসরকারি ব্যাংকগুলোর মালিকরা সবচেয়ে সুবিধা পেয়েছে।
রাশেদ খান মেনন বলেন, ২০১০ সালের পর প্রতিবছরই বাজেট বড় লোকদের দিকে হেলে পড়েছে। এবার আরো বেশি। তাদের জন্য বড় বড় ছাড় দেওয়া হয়েছে। গরিব-মধ্যবিত্তের সঞ্চয়কে টান দেওয়ার চেষ্টা হয়েছে। বাজেটে সবচেয়ে সুবিধা পেয়েছেন ব্যাংক মালিকরা। অথচ এই ব্যাংক সেক্টরে চলছে অবাধ লুটপাট, ঋণখেলাপ ও অর্থ পাচারের মহোৎসব। আর এই লুটপটের খেসারত দিতে হচ্ছে দেশের মানুষকে। ব্যাংক লুণ্ঠনকারীদের বিরুদ্ধে যুদ্ধ ব্যাংক লুণ্ঠনকারীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার দাবি জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য ও সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বিদেশে অর্থপাচার বন্ধ করতে হবে। মৌলবাদি শক্তির অর্থনৈতিক ভিত্তি ভেঙ্গে দিতে হবে। ঘুষ-দূর্নীতি বন্ধ করে সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, সাতক্ষীরাসহ উপক‚লীয় এলাকা দূর্যোগ প্রবণ। যে কারণে সেখানেব বেকারত্বও বেশী। এই বেকারত্ব লাঘবে সাতক্ষীরায় একটি অর্থনৈতিক জোন গড়ে তুলতে হবে। কপোতাক্ষ-বেতনাসহ এলাকার নদীগুলো খনন করে পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিত হবে। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়সহ শিক্ষার উন্নয়নে কার্যকর উদ্যোগ নিতে হবে। তিনি তালা সদর ইউনিয়নকে পৌরসভা ও পাটকেল ঘাটা থানাকে উপজেলায় উন্নীত করার দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ