Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি কারাগারে

| প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

কোর্ট রিপোর্টার : পুরান ঢাকার দর্জি দোকানি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত পলাতক আসামি তারিক বিন জোহর ওরফে তমালকে কারগারো পাঠিয়েছে আদালত। গতকাল ঢাকার ৪ নম্বর দ্রæত বিচার ট্রাইবুনালে আত্মসমর্পণ করে জামিন চাইলে বিচারক আব্দুর রহমান সরদার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
মামলা সুত্রে জানাগেছে, ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধের মধ্যে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়। পরে অজ্ঞাতনামা ২৫ জনকে আসামি করে রাজধানীর সূত্রাপুর থানায় মামলা করেন ওই থানার উপ-পরিদর্শক (এসআই) জালাল আহমেদ। তিন মাসের মধ্যে তদন্ত করে ২০১৩ সালের ৫ মার্চ ২১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক তাজুল ইসলাম। ২০১৩ সালের ২ জুন ঢাকা মহানগর দায়রা জজ আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে শুরু বিচার। ২০১৩ সালের ১৮ ডিসেম্বর মামলাটিতে একই ট্রাইব্যুনালের তৎকালিন বিচারক এ বি এম নিজামুল হক আট আসামির মৃত্যুদÐ এবং অপর ১৩ আসামির যাবজ্জীবন কারাদÐের রায় দেন। মৃত্যুদÐপ্রাপ্তদের মধ্যে ছিলেন- ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম শাকিল (চাপাতি শাকিল), মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন, কাইউম মিয়া টিপু, সাইফুল ইসলাম, রাজন তালুকদার ও মীর মো. নূরে আলম লিমন। আর যাবজ্জীবন দÐপ্রাপ্তদের মধ্যে ছিলেন- এইচ এম কিবরিয়া, গোলাম মোস্তফা, খন্দকার মো. ইউনুস আলী, তারিক বিন জোহর তমাল, আলাউদ্দিন, ওবায়দুর কাদের তাহসিন, ইমরান হোসেন ইমরান, আজিজুর রহমান আজিজ, আল-আমিন শেখ, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, কামরুল হাসান ও মোশারফ হোসেন।
পরে গত বছরের ৬ অগাস্ট হাই কোর্ট নিম্ন আদালতে মৃত্যুদÐ পাওয়া আট আসামির মধ্যে দুজনের মৃত্যুদÐ বহাল, চারজনের মৃত্যুদÐ পরিবর্তন করে যাবজ্জীবন এবং অপর দুজনকে খালাস দিয়ে রায় দেয়। এছাড়া যাবজ্জীবন কারাদÐ পাওয়া ১৩ আসামির মধ্যে আপিল করে খালাস পেয়েছিলেন দুইজন। নিম্ন আদালতে মৃত্যুদÐ পাওয়া যে দুই আসামি হাই কোর্টে খালাস পান তারা হলেন- সাইফুল ইসলাম ও কাইয়ুম মিয়া। মৃত্যুদÐ পাওয়া আট আসামির মধ্যে যাবজ্জীবন কারাদÐ পাওয়া চার আসামি হলেন মাহফুজুর রহমান ওরফে নাহিদ, রাশেদুজ্জামান ওরফে শাওন, ইমদাদুল হক ও নূরে আলম (পলাতক) ওরফে লিমন। মৃত্যুদÐ বহাল রাখা হয় রফিকুল ইসলাম ওরফে শাকিল ও রাজন তালুকদারের (পলাতক)। নিম্ন আদালতে যাবজ্জীবন দÐিত ১৩ আসামির মধ্যে থেকে এইচ এম কিবরিয়া ও গোলাম মোস্তফা খালাস পান হাই কোর্টে। আর যাবজ্জীবন কারাদÐপ্রাপ্ত অন্য ১১ আসামির সবাই পলাতক ছিলেন, যাদের মধ্যে তমাল ছিলেন অন্যতম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ