Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারী কর্মীর নিরাপদ অভিবাসনে ব্যাপক উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

সউদী গমনেচ্ছু নারী কর্মীদের নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ব্যাপক উদ্যোগ নিচ্ছে বিএমইটি। নারী কর্মীদের সউদীতে কমপক্ষে দ’ু বছর থাকতে হবে তা’ জেনে শুনেই যেতে হবে। নারী কর্মীদের মুচলেকা নিয়েই সউদী আরবে যেতে হবে। দেশটিতে যাওয়ার অল্প দিনের মধ্যেই দেশে ফিরে আসার চিন্তাভাবনা নারী কর্মীদের পরিহার করতে হবে। সউদীর বিভিন্ন শহরে অভিবাসী নারী কর্মীদের সেবা নিশ্চিতকরণে দশটি সেবা কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সউদী নিয়োগকর্তাদের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে নিবন্ধনের উদ্যোগ নিতে হবে। কোনো নারী কর্মী দেশে ফিরে আসতে চাইলে দূতাবাসের কর্মকর্তাদের মাধ্যমে যাচাই বাছাই এবং সৃষ্ট সংকট নিরসনের উদ্যোগ নেয়ার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। আগামী ২৪ জুলাইয়ের মধ্যে ১শ’ ২৪টি মহিলা কর্মী প্রেরণকারী অভিযুক্ত রিক্রুটিং এজেন্সিগুলোকে সৃষ্ট সংকট নিরসন এবং প্রয়োজনীয় কাগজপত্র বিএমইটিতে পেশ করতে হবে। গতকাল সোমবার কাকরাইলস্থ বিএমইটি’র সভাকক্ষে মহাপরিচালক মো: সেলিম রেজার সভাপতিত্বে বায়রা নেতৃবৃন্দের বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।
বায়রার পক্ষে সার্ভার লক’কৃত রিক্রুটিং এজেন্সিগুলোর সংকট নিরসন এবং সার্ভার খুলে দেয়ার দাবীতে বক্তব্য রাখেন বায়রার সভাপতি বেনজীর আহমদ ও যুগ্ন-মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন, বায়রার সাবেক যুগ্ন-মহাসচিব-১ আলহাজ আবুল বাশার, বায়রার সাংস্কৃতিক সচিব কে এম মোবারক উল্লাহ শিমুল, আব্দুল হালিম, ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (ফোরাব)-এর সভাপতি মো: টিপু সুলতান ও মহাসচিব মো: আরিফুর রহমান। বিএমইটি’র মহাপরিচালক মো: সেলিম রেজা সভাপতির বক্তব্যে বলেন, সউদী অভিবাসী নারী কর্মীদের সৃষ্ট সংকট দ্রæত নিস্পত্তি করতে হবে। তিনি সউদী গমনেচ্ছু নারী কর্মীদের প্রি-সিলেকশনে অত্যান্ত সজাগ দৃষ্টি রাখার ওপর গুরুত্বারোপ করেন। তিনি সউদীর শ্রমবাজার ধরে রাখতে এবং দেশের ভাব-মর্যাদা রক্ষার্থে সউদী গমনেচ্ছু নারী কর্মীদের নিরাপদ অভিবাসনে সংশ্লিষ্ট সকলকে যথাযথ দায়িত্ব পালনের অনুরোধ জানান। আলহাজ আবুল বাশার উভয় দেশের কারিগরি কমিটি’র যৌথ বৈঠকে আলোচনার ভিত্তিতে নারী কর্মীদের স্বার্থ সংরক্ষণে সমঝোতা স্মারকটি পুন:সংশোধন করার অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ