Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসায়ী-কর্তৃপক্ষ বিরোধে বাংলাবান্ধা বন্দর অচল

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ১০:৫০ পিএম

আবু তাহের আনসারী, তেঁতুলিয়া থেকে : ব্যবসায়ী ও বন্দর কর্তৃপক্ষের দ্বন্ধে বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের স্বার্থবিরোধী কার্যকলাপে যুক্ত থাকায় আমদানি রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি মেহেদি হাসান খান বাবলার প্রতি অনাস্থা অনেন বন্দর সংশ্লিষ্ট আমদানিকারক ও সাধারণ ব্যবসায়ীরা।
জানা যায়, বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ীদের কাছ থেকে লোড-আনলোডিংয়ের নামে যে অতিরিক্ত টাকা গ্রহণ করেছে তা ফেরত না দেয়া পর্যন্ত বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেন যৌথ সভায়। গত শনিবার সন্ধ্যায় বাংলাবান্ধা ন্থলবন্দর সভাকক্ষে আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশন, ব্যবসায়ী প্রতিনিধি, শ্রমিক ইউনিয়ন প্রতিনিধি ও বন্দর কর্তৃপক্ষের যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।
বাংলাবান্ধা ন্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের নেতৃবৃন্দ বন্দর চালু হওয়ার পর থেকে অদ্যাবধি কার্যক্রম চালিয়ে যাওয়ায় দিন দিন বন্দরের প্রসার ঘটছে। বন্দরে ভারত, নেপাল ও ভ‚টানের পাথর আমদানি ফের শুরু করেছেন ব্যবসায়ীরা। ফলে বাংলাবান্ধা স্থলবন্দরের কার্যক্রম সচল হওয়ায় প্রতি মাসে সরকার কোটি কোটি টাকা রাজস্ব পাচ্ছে।
কোন ঘোষণা ছাড়াই গত মাস থেকে বন্দর কর্তৃপক্ষ লোডিং এবং আনলোডিংয়ের টাকা বৃদ্ধি করে দেয়। এতে লোডিং ও আনলোডিংয়ের নামে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা এক পর্যায়ে অতিরিক্ত টাকা বন্দর কর্তৃপক্ষকে দিতে অস্বীকার করেন। এতে ব্যবসায়ীদের সাথে দ্বন্ধে জড়িয়ে পড়েন বন্দরের ম্যানেজার।
বৈঠকে আরো সিদ্ধান্ত হয় যে, তাদের নিকট থেকে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত না দেয়া পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখা হবে। এছাড়া বন্দরের ম্যানেজার ব্যবসায়ীদের দাবি মেনে নিয়ে আগামী ৩ দিনের মধ্যে আদায়কৃত অতিরিক্ত টাকা ফেরত দিবেন মর্মে অঙ্গীকার করেন।
এ ব্যাপারে বন্দর ব্যবস্থাপক মামুন সোবহান জানান, আমদানিকৃত মালামাল লোডিং এবং আনলোডিং বাবদ টন প্রতি ১২০ টাকা ব্যবসায়ীদের নিকট থেকে আদায় করা হয়। কিন্তু আমরা আমদানিকৃত মালামাল লোডিং বাদে শুধু আনলোডিং করে থাকি। সেহেতু লোডিং বাবদ যে অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে তা আগামী ৩ দিনের মধ্যে ফেরত দেওয়া হবে।
আমদানি ও রপ্তানিকারক এসোাসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ও পঞ্চগড় চেম্বারের পরিচালক হারুন অর-রশিদ বাবু জানান, বাংলাবান্ধা স্থলবন্দর কর্তৃপক্ষ লোড-অনলোডিংয়ের নামে যে পরিমান টাকা নিয়েছে তার বিপরীতে ব্যবসায়ীরা কোন প্রকার লোডিং সেবা পাননি। অতিরিক্ত যে টাকা নিয়েছে তা ফিরিয়ে না দেয়া পযর্ন্ত আমদানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে পোর্ট রেজিং লোড আনলোডিং ও সরকারি রাজস্ব বাবদ গ্রহণকৃত টাকার বিপরীতে সেবা-পরিসেবা নিশ্চিত করলে পূর্বের ন্যায় কার্যক্রম অব্যহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ