Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এখনই কিছু বলা যাবে না

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১:০৩ এএম

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন কবে হবে বা আদৌ হবে কি না সে বিষয়ে কিছুই বলতে পারেনরি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে জাতিসংঘ এবং সেভ এন্ড সার্ভ ফাউন্ডেশন আয়োজিত দুদিন ব্যাপি কর্মশালার উদ্বোধনীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যাবাসনের ব্যাপারে এখনই কিছু বলা যাবে না। রোহিঙ্গাদের মিয়ানমার প্রত্যাবাসনে বাংলাদেশ ব্যর্থ হলে পরবর্তী পদক্ষেপ ঠিক কি হতে পারে এক সাংবাদিকের এমন প্রশ্নে পরারষ্ট্র মন্ত্রী উত্তেজিত হয়ে পড়েন। তিনি তখন বেশ ক্ষোভের সাথে বলেন, ‘রোহিঙ্গাদের প্রত্যাবাসন তো এখনো শুরুই হলো না। এখনই এসব বলা যাবে না।’
‘বাংলাদেশে শান্তিপূর্ণ এবং সহিষ্ণু সমাজ গঠন: ধর্মীয় এবং সামাজিক নেতাদের করণীয়’ শীর্ষক এই কর্মশালায় উদ্বোধনী বক্তব্য রাখেন এ এইচ মাহমুদ আলী। তিনি বলেন, জাতিসংঘের পর্যবেক্ষন মতে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সা¤প্রদায়িক উষ্কানির মাধ্যমে একটি গোষ্ঠি সন্ত্রাসী কর্মকান্ডের দিকে ঠেলে দেয়ার চেষ্টা চালাচ্ছে। সংকট রোধে সরকার ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করছে। এর ফলে, স্থানীয় পর্যায়ে সা¤প্রদায়িক স¤িপ্রতি বজায় থাকবে।
এ সময় জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েং বলেছেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে পদক্ষেপ নিচ্ছে নিরাপত্তা পরিষদ। এই লক্ষ্যে নিরাপত্তা পরিষদ থেকে একটি ‘অ্যাকশন প্ল্যান’ তৈরি করা হচ্ছে। এই প্ল্যান অনুযায়ী রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধ করা সম্ভব হবে। তিনি তার বক্তব্যে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধে তৃণমূল পর্যায় থেকেই ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করার পরামর্শও দেন।
আলোচনায় অংশ নিয়ে ঢকায় জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, সা¤প্রদায়িক উষ্কানির মাধ্যমে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভিন্ন খাতে পরিচালনার চেষ্টা চালাচ্ছে একটি বিশেষ গোষ্ঠী। যা জাতীয় পর্যায়ে নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি করছে।



 

Show all comments
  • Nannu chowhan ২৩ জুন, ২০১৮, ৯:০৫ এএম says : 0
    “Tista nia rohingga nia eakhon kiso bola jabena”khod pororashtro montri jodi eai dhoroner uttor dei tobe iha ki desher pororashtro niti o pororashtro montrir ojoggota noy?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ