Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শুল্ক জটিলতায় হিলিতে আটকে আছে চালের ট্রাক

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১২:০০ এএম


হিলি সংবাদদাতা : শুল্ক জটিলতার কারণে ১৭ দিন ধরে হিলি বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে প্রায় ৯ হাজার মেট্রিক টন চাল। ফলে ৬ জুন থেকে চালবাহী ট্রাকগুলো আটকা পড়ে আছে হিলি স্থলবন্দরের পানামা পোর্টে। পূর্ব নির্ধরিত ২ শতাংশ শুল্কে চাল ছাড় নিতে এনবিআর এর কাছে আবেদন করেছে ব্যবসায়ীরা।
এদিকে ভারত থেকে আমদানি করা ওই চাল খালাস করা নিয়ে বিপাকে পড়েছেন আমদানিকারকরা। প্রস্তবিত বাজেটে আরোপিত নতুন শুল্কে চাল খালাস করতে অনিহা বন্দরের ব্যবসায়ীদের। ব্যবসায়ীরা বলছেন, চাল আমদানির উপর ২৮ শতাংশ শুল্ক আরোপ করায় বাড়তি শুল্ক চেপেছে আমদানিকারকদের উপরে। ফলে লোকসানে পড়বেন তারা। এ কারণে এ বন্দর দিয়ে তারা চাল আমদানি বন্ধ রখেছে।
আমদানিকারক অবিনাশ জাজাদিয়া জানান, তাদের দাবি নতুন শুল্ক ঘোষণার আগে তারা চাল আমদানি করেছেন, সেই মোতাবেক শুল্ক পরিশোধ করেছেন। হিলি কাষ্টমস এর সার্ভার বন্ধ থাকার কারণে বিল অফ এন্ট্রি জমা নেয়নি কাষ্টমস। এ কারণেই আটকা পড়ে আছে আমদানিকৃত চালবোঝাই ট্রাকগুলো।
হিলি স্থলবন্দর আমদানি ও রপ্তানিকারক সমিতির সভাপতি হারুনুর রশিদ হারুন বলেন, পূর্বের নির্ধারিত নিয়ম মোতাবেক আটকে থাকা চাল ছাড় করানোর জন্য কাষ্টমসসহ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বরাবরের আবেদনও করেছেন। তবে, জটিলতার সুরাহা না হলে লোকসান গুনতে হবে ব্যবসায়ীদের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ