Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেয়াত সুবিধা শুধু এনবিআর অনুমোদিত ব্যাংকে

ভ্যাট আইনে সংশোধনী

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : রেয়াত সুবিধা কাজে লাগিয়ে ভ্যাট পরিশোধ না করেই কাঁচামাল আমদানি ও সংগ্রহের পর তা উৎপাদনে ব্যবহার না করে বাইরে বিক্রি করে দিচ্ছে অনেক প্রতিষ্ঠান। ভুয়া চালান ও একই চালানের বিপরীতে বারবার রেয়াত নিয়ে রাজস্ব ফাঁকিও দেন অনেক ব্যবসায়ী। একেক সময় একেক ব্যাংকের মাধ্যমে লেনদেন করায় চূড়ান্ত মূল্য ও রেয়াতের মধ্যে সমন্বয় করতে সমস্যায় পড়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাই রেয়াত সুবিধার অপব্যবহার রোধ করতে ‘অর্থবিল-২০১৮’-এর মাধ্যমে ভ্যাট আইন সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে এনবি আর। নতুন বিধান অনুযায়ী, এখন থেকে ব্যবসায়ীরা ভ্যাট নিবন্ধনের সময় যে ব্যাংক হিসাব এনবি আরে প্রদর্শন করবেন, শুধু সেই হিসাবের লেনদেনেই রেয়াত সুবিধা পাবেন তারা। হিসাব পরিবর্তন করে নতুন হিসাবে লেনদেন করতে হলেও এনবি আর থেকে অনুমোদন নিতে হবে। এর বাইরে অন্য কোনো ব্যাংক বা মাধ্যমের লেনদেনে রেয়াত বাতিল বলে গণ্য হবে।
এনবি আরের ভ্যাট বিভাগের এক কর্মকর্তা জানান, নতুন অর্থবিলের ৪৮ অনুচ্ছেদে ১৯৯১ সালের ২২ নং আইনের ধারা-৯ সংশোধন করে রেয়াতে ব্যাংকিং ব্যবস্থা নির্দিষ্ট করে দেয়া হয়েছে। ওই আইনের উপধারা ১-এর দফা (ঢ)-তে ব্যাংকিং মাধ্যমের সংজ্ঞা যোগ করে এ পরিবর্তন করেছে এনবি আর। ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এটি যোগ করা হলেও ৭ জুন থেকেই এ বিধান কার্যকর হবে।
নতুন বিধান মতে, ব্যাংকিং মাধ্যম বলতে আইনের ৮, ১৫ ও ১৭-এর অধীন তালিকাভুক্ত বা নিবন্ধিত ব্যক্তি কর্তৃক নিবন্ধনের সময় বিধি দ্বারা নির্দিষ্ট ব্যাংক হিসাব বোঝাবে। একই সঙ্গে সময় ও পরিবর্তিত বা নতুন সংযোজিত ব্যাংক হিসাবও এর অন্তর্ভুক্ত হবে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর থেকে অনুমোদন নিতে হবে। আইনের ৮, ১৫ ও ১৭ ধারায় ভ্যাট নিবন্ধনের কথা বলা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ